Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

সীমান্ত দেয়াল নির্মাণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গের মতানৈক্যের জেরে পদত্যাগ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্স্টজেন নিয়েলসেন। পদত্যাগ করার পর কার্স্টজেন বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করা তার জন্য ‘সারাজীবনের একটি সম্মান’। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানিয়েছেন, কার্স্টজেনের জায়গায় শুল্ক ও সীমান্ত সুরক্ষা কমিশনার কেভিন ম্যাকঅ্যালিনানকে সাময়িকভাবে নিয়োগ দেয়া হয়েছে। সীমান্তে এই প্রস্তাবিত নির্মাণ বাস্তবায়ন এবং অভিবাসন প্রত্যাশীদের পরিবারের সদস্যদের আলাদা করার মূল কারিগর এই কার্স্টজেন। কী কারণে তার সঠিক ব্যাখ্যা দেননি ট্রাম্প প্রশাসনের সিনিয়র এই কর্মকর্তা। যদিও নিজের পদত্যাগপত্রে কার্স্টজেন বলেছেন, ‘সরে যাওয়ার এটাই সঠিক সময়’ এবং ‘যখন আমি প্রশাসনে যোগ দেই’ যুক্তরাষ্ট্র তখনকার চেয়ে এখন নিরাপদ। প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত পরিদর্শনের কয়েকদিন পর পদত্যাগ করলেন কার্স্টজেন। স¤প্রতি ওই সীমান্ত বন্ধের ঘোষণা দেন ট্রাম্প। তবে পরে পিছু হটেন তিনি এবং বলেন যে, যুক্তরাষ্ট্রে মাদক ও অভিবাসন প্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে তিনি মেক্সিকোকে এক বছর সময় দিচ্ছেন। উল্লেখ্য, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জন কেলির সহকারী হিসেবে ২০১৭ সালের জানুয়ারি মাসে ট্রাম্প প্রশাসনে যোগ দেন কার্স্টজেন। পরে কেলিকে হোয়াইট হাউজের চিফ অব স্টাফ হিসেবে নিয়োগ দেয়া হলে কার্স্টজেনকে তার ডেপুটি করা হয়। তবে ওই বছরই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান কার্স্টজেন। রয়টার্স।



 

Show all comments
  • Abul Kalam ৯ এপ্রিল, ২০১৯, ৯:২৭ এএম says : 0
    ট্রাম্পের সঙ্গে মতবিরোধের যে কারোই হতে পারে।
    Total Reply(0) Reply
  • জমির ৯ এপ্রিল, ২০১৯, ২:৩৭ এএম says : 0
    গুড নিউজ। িএভাবেই চালিয়ে যাও ট্রাম্প।
    Total Reply(0) Reply
  • Masud Ahmed ৯ এপ্রিল, ২০১৯, ২:৩৭ এএম says : 0
    এ পর্যন্ত কতজন পদত্যাগ করল তার কোনো হিসাব নেই।
    Total Reply(0) Reply
  • Nusrat Nupur ৯ এপ্রিল, ২০১৯, ২:৩৮ এএম says : 0
    ট্রাম্প এসে নিজ দেশের জন্য অস্থির অবস্থা তৈরি করতে পেরেছে, েএটা আমাদের জন্য ভালো। সারাবিশ্বে মুসলিম নিপীড়নের পেছনে েএই মার্কিনীরা দায়ী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ