Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

পহেলা বৈশাখে আসছেন ভুটানের প্রধানমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ১২:৪৯ পিএম

পহেলা বৈশাখে ঢাকা আসছেন ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং। পহেলা বৈশাখের অনুষ্ঠান তার খুব প্রিয়। সেইজন্য হয়তো বেছে বেছে বছরের এই সময়েই তিনি ঢাকা সফরে আসছেন। শুধু তাই নয় তিনি পহেলা বৈশাখের অনুষ্ঠানেও অংশগ্রহণ করবেন।

আগামী ১২ থেকে ১৫ এপ্রিল সরকারি সফরে লোতে শেরিং ঢাকা আসছেন। তবে পহেলা বৈশাখের বর্ষবরণের অনুষ্ঠান তার কাছে নতুন নয়। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (পিজি হাসপাতাল) সাবেক ছাত্র হওয়ায় ঢাকা ও ময়মনসিংহে কাটানো ছাত্রজীবনের দিনগুলোতে অনেকবার পহেলা বৈশাখ উদযাপন করেছেন শেরিং।

পুরোনো সুখ স্মৃতি মনে করেই তিনি ১৪ এপ্রিল সকাল সাড়ে ছয়টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত সুরের ধারার পহেলা বৈশাখ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এছাড়া পুরোনো বিদ্যাপীঠ ময়মনসিংহ মেডিক্যাল কলেজ এবং পিজি হাসপাতালেও তিনি যাবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভুটানের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে আগামী শনিবার। এছাড়া পররাষ্ট্র, শিক্ষা, বাণিজ্য ও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উনার সৌজন্য সাক্ষাৎ হবে।

তিনি জানান, ভুটান বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ ডাক্তার নিতে আগ্রহী। এছাড়া শিক্ষাখাতে বিশেষ করে মেডিক্যাল কলেজে আরও ছাত্র পাঠাতে চায় দেশটি। ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশ এই বিষয়গুলোতে অত্যন্ত ইতিবাচক এবং আলোচনার মাধ্যমে এ বিষয়গুলো ঠিক করা হবে।

বাংলাদেশ-ভুটানের মধ্যে বাণিজ্যের পরিমাণ মাত্র ৩৫ মিলিয়ন ডলার। এর মধ্যে বাংলাদেশের রফতানি মাত্র দুই মিলিয়ন ডলার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকতা বলেন, ভারতের মধ্যে দিয়ে ট্রানজিট সুবিধা পাওয়া গেলে বাংলাদেশ-ভুটান বাণিজ্য বাড়তে পারে।

বাংলাদেশ ও ভুটান সীমান্তের মাঝখানে ভারতের প্রায় ৫০ কিলোমিটার সড়ক রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সফর

১৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ