Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

কাবুলে তালিবান হামলায় ৩ সেনাসহ নিহত ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ৩:৩৫ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের পার্শ্ববর্তী এলাকায় একটি আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত তিন মার্কিন সেনাসহ প্রাণ হারিয়েছেন স্থানীয় আরও একজন ঠিকাদার। সোমবার মার্কিন সেনাবাহিনীর পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে হতাহতের এ তথ্য নিশ্চিত করা হয়। খবর আল-জাজিরা।
বিবৃতিতে বলা হয়, ‘কাবুলের নিকটবর্তী এলাকায় আচমকা এই বোমা বিস্ফোরণে ঘটনাস্থলেই তিন সেনার মৃত্যু হয়। এতে আহত হন আরও কমপক্ষে তিনজন। যাদের বর্তমানে উদ্ধারের পর স্থানীয় এক সামরিক হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাছাড়া এ ঘটনায় স্থানীয় এক বেসামরিকেরও মৃত্যু হয়েছে।’
সূত্র জানায়, সোমবার স্থানীয় সময় সকালে বাগরামে মার্কিন ঘাঁটির কাছে বাহিনীর সেনাদের গাড়ি বহরে আচমকা সেই বিস্ফোরণের ঘটনা ঘটে। যদিও পরবর্তীতে মর্মান্তিক এই হামলার দায় স্বীকার করে নিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন তালিবান। একইসঙ্গে তারা এই হামলাটিকে একটি আত্মঘাতী গাড়ি বোমা হামলা বলেও উল্লেখ করেছে।
তালিবানের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, ‘আমরা এই হামলাটির দায় স্বীকার করে নিচ্ছি। কেননা পারওয়ান প্রদেশে মার্কিন বাহিনীর বাগরাম ঘাঁটির কাছে আমাদেরই এক হামলাকারী প্রচুর পরিমাণ বিস্ফোরক বোঝাই একটি গাড়ি নিয়ে হামলাটি চালিয়েছে। এতে এখন পর্যন্ত অনেক সেনা হতাহত হয়েছে।’
বাগরাম ঘাঁটি আফগানিস্তানের মার্কিন সেনাদের প্রধান ঘাঁটিগুলোর মধ্যে একটি। চলতি বছর দেশটিতে মার্কিন সেনাদের বিরুদ্ধে চালানো ভয়াবহ হামলাগুলোর মধ্যে একটি ছিল এ ঘটনা। এর আগে গত বছরের নভেম্বর মাসে আফগানিস্তানের গাজনি শহরের পার্শ্ববর্তী এক সড়কে পুতে রাখা মাইন বোমা বিস্ফোরণে তিন মার্কিন কর্মকর্তা নিহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ