Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দলের জন্য রোনালদোর ফেরাটা জরুরী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ৫:০৮ পিএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে নেদারল্যান্ডসের দল আয়াক্সের মুখোমুখি হবে জুভেন্টাস। ২৩ বছরের খরা কাটিয়ে ইউরোপীয়ান আসরের শ্রেষ্ঠত্ব অর্জন করতে জুভেন্টাসের সামনে এই মুহূর্তে দলের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর সুস্থতার বিকল্প নেই। প্রথম লেগের গুরুত্বপূর্ণ ম্যাচটিতে এখনো পর্তুগীজ তারকার খেলা নিয়ে শঙ্কা কাটেনি।
সেরি আ লিগে টানা অষ্টম শিরোপা নিশ্চিত করতে আর মাত্র এক পয়েন্ট প্রয়োজন জুভেন্টাসের। কিন্তু দলটির প্রধাণ লক্ষ্য লিগ শিরোপা নয়। সেটা রিয়াল মাদ্রিদ থেকে রোনালদোকে দলে নেয়ার পর থেকেই স্পষ্ট। গত মাসে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে শেষ ষোলোর প্রথম লেগে ২-০ গোলে পিছিয়ে পড়েও দ্বিতীয় লেগে রোনালদোর দুর্দান্ত হ্যাটট্রিকেই শেষ আটের টিকিট পায় জুভেন্টাস। এরপর থেকে আর জুভেন্টাসের জার্সিতে মাঠে নামতে পারেননি ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। জেনোয়ার বিপক্ষে মৌসুমের প্রথম পরাজয়ের ম্যাচেও ছিলেন বিশ্রামে। এরপর দুই সপ্তাহ আগে পর্তুগালের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে গিয়ে উরুর ইনজুরিতে আক্রান্ত হন তিনি।
কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি আবশ্য আমাস্টারডামের ম্যাচে রোনালদোকে পাওয়ার ব্যাপারে আশাবাদী। শনিবার লিগে এসি মিলানের বিপক্ষে ২-১ গোলের জয়ের পর আলেগ্রি বলেন, ‘সে সব সময়ই নিজেকে প্রস্তুত মনে করে। আয়াক্সের বিপক্ষে তাকে দলে পেতে আমরাও আত্মবিশ্বাসী।’
পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী সোমবার অনুশীলনে সতীর্থদের সাথে যোগ দিয়েছেন। এ থেকে ধারণা করা হচ্ছে নেদারল্যান্ড সফরে তিনি দলের সাথে থাকবেন। কাফ ইনজুরির সাথে লড়াই চালিয়ে যাওয়া পর্তুগীজ সতীর্থ হোয়াও কানসেলোও বিশ্বাস করেন রোনালদো অবশ্যই প্রথম লেগের ম্যাচে উপস্থিত থাকবেন। রাইট-ব্যাক কানসেলো স্কাই স্পোর্ট ইতালিয়াকে বলেছেন, ‘ক্রিশ্চিয়ানো অনুশীলনে বেশ মনোযোগী থাকেন। তিনি পুরোদস্তুর একজন পেশাদার খেলোয়াড়। দলকে সহযোগিতা করার জন্য সম্ভাব্য সব কিছু করার জন্য সে সবসময় প্রস্তুত থাকে। আমি মনে করি তাকে দলে রাখা উচিত। এরপর দেখা যাবে প্রথম মিনিটেই তিনি খেলতে পারবেন নাকি মূল একাদশের বাইরে থাকবেন। কোচই এ ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।’
রোনালদো অবশ্য ইনজুরির বিষয়ে কোন আপডেট দেননি। সামাজিক যোগাযোগ মাধ্যমে শুধুমাত্র ছোট একটি ভিডিও পোস্ট করেছেন। পরিবার নিয়ে গাড়ি চালানোর ভিডিওতে তাকে বেশ স্বাচ্ছন্দ্য মনে হচ্ছে।
গত গ্রীষ্মে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তোলার লক্ষ্যেই মূলত রোনাল্ডোকে ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ থেকে দলে ভিড়িয়েছিল ইতালিয়ান জায়ান্টরা। সে কারনেই রোনাল্ডোর উপস্থিতি
একমাত্র খেলোয়াড় হিসেবে রোনালদো পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। একইসাথে প্রতিযোগিতার ১৫টি মৌসুমে রেকর্ড ১২৪ গোলও তার। জুভেন্টাস ২০১৫ ও ২০১৭ সালে ফাইনালে পরাজিত হয়েছে। রিয়াল মাদ্রিদের হয়ে ২০১৭ সালে রোনালদো জুভেন্টাসের বিপক্ষে ফাইনালে খেলেছেন। এবারের আসরে ভ্যালেন্সিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে লাল কার্ড পেয়েছিলেন রোনালদো। অ্যাটলেটিকোর বিপক্ষে দুর্দান্ত হ্যাটট্রিকের আগে শুধুমাত্র ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে এক গোল ছিল তার নামের পাশে। গোল না পেলেও দলের মধ্যে তার উপস্থিতি অন্যরকমের মানসিক শক্তি তৈরী করে। অ্যাটলেটিকোর বিপক্ষে গত মাসে দুই গোলে পিছিয়ে থাকার পর আলেগ্রি বলেছিলেন তুরিনে রোনালদোই তার দলকে টেনে তুলবে। হ্যাটট্রিক করে কোচের আস্থার প্রতিদান দেন ‘সিআর-সেভেন’। তিনি নিজেও বলেছিলেন, এজন্যই জুভেন্টাস আমাকে দলে নিয়েছে। যেকোন সময়ে যেকোন পরিস্থিতিতে দলকে যাতে সহযোগিতা করতে পারি।
শেষ পর্যন্ত রোনালদো যদি খেলতে না পারেন তবে আলেগ্রির লাইন-আপে এগিয়ে থাকবেন মারিও মান্দজুকিচ, ফেডেরিকো বার্নারডেশি ও পাওলো দিবালা। টিনএজার মোয়েস কিনও নিজের যোগ্যতা দিয়েই আলেগ্রির বিবেচনায় আছেন। পেশীর ইনজুরি কাটিয়ে ডগলাস কস্তাও দলে ফেরার অপেক্ষায় রয়েছেন। তবে গোঁড়ালির ইনজুরির কারনে জার্মান সেন্ট্রাল মিডফিল্ডার এমরে কান আয়াক্স সফরে যেতে পারছেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ