Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ

তুরাগে অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

নদীর জায়গা বালু দিয়ে ভরাট করে অবৈধভাবে নির্মিত বিভিন্ন স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। ১১ দিনের বিরতি শেষে গতকাল সকালে আশুলিয়ার তুরাগ পাড় এলাকায় তৃতীয় পর্যায়ের এ অভিযান শুরু হয়। অভিযানকালে কাঁচা-পাকা ২৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।
বিআইডব্লিউটিএ সূত্র জানায়, ১১ দিনের বিরতি দিয়ে গতকাল সকাল থেকে তৃতীয় পর্যায়ে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। সকালে আশুলিয়ার তুরাগ পাড় থেকে উচ্ছেদ শুরু করে মিরপুর বেড়িবাধের বিরুলিয়া ব্রিজ সংলগ্ন তুরাগ পাড়েও অভিযান চালানো হয়। এ সময় নদী পাড়ের প্রায় দেড়শ শতাংশ নদীর জায়গা উদ্ধার করা হয়।
বিআইডব্লিউটিএ জানায়, টেক্স ইউরো বিডি নামের একটি প্রতিষ্ঠান নদীর জায়গা বালু দিয়ে ভরাট করে স্থাপনা তৈরির প্রস্তুতি চলছিলো। পরে নদী ভরাটের অভিযোগে প্রতিষ্ঠানটির ম্যানেজারকে আটকসহ ১ লাখ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।
বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক আরিফ হাসানাত বলেন, অভিযানকালে মোট ২৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এরমধ্যে পাকা এক তলা ভবন ২টি, আধা পাকা ১১টি, পাকা বাউন্ডারি ওয়াল ৪টি, টিনের ঘর ১০টি ও অবৈধভাবে নির্মিত দুটি পার্ক উদ্ধার করা হয়। এছাড়া নদী তীরবর্তী ২ একর জমি অবমুক্তকরণ করা হয়।
উল্লেখ্য, এর আগে গত ২৯ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত ২১ কার্যদিবসে বুড়িগঙ্গার কামরাঙ্গীরচর এলাকা থেকে শুরু করে ধারাবাহিকভাবে মিরপুরের বেড়িবাঁধ এলাকার জহুরাবাদ পালপাড়া পর্যন্ত তুরাগ নদের উভয় তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালানো হয়। এ সময়ে মোট ৩৪১টি পাকা স্থাপনা, ৪০৩টি আধা পাকা, ১৬৬টি পাকা সীমানা প্রাচীরসহ মোট ২ হাজার ৭১১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।



 

Show all comments
  • এম আলীম ১০ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম says : 0
    এই রকম সৎসাহস একমাত্র শেখ হাসিনা পারে। জয়তু শেখ হাসিনা,
    Total Reply(0) Reply
  • Lutfur Rahman ১০ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম says : 0
    এই কার্যক্রম অবশ্যই প্রশংসার দাবি রাখে। কিন্তু যারা এই সব স্থাপনা গড়ার সুযোগ দিয়ে অবৈধ ভাবে টাকা আয় করেছিল তাদের কি হবে।
    Total Reply(0) Reply
  • Nazmul Haque ১০ এপ্রিল, ২০১৯, ২:০২ এএম says : 0
    অবৈধ দখলদার থেকে দখল মুক্ত করার জন্য যে পরিমান টাকা খরচ হয়েছে তা আদায় করে নিতে হবে।আর যদি টাকা না পরিশোধ করে তাদেরকে জেলে মধ্যে আটকে রাখতে হবে।
    Total Reply(0) Reply
  • Baijid Ahmed ১০ এপ্রিল, ২০১৯, ২:০২ এএম says : 0
    আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি উদ্ধকতাদের।
    Total Reply(0) Reply
  • Sohel ১০ এপ্রিল, ২০১৯, ২:০২ এএম says : 0
    সাবাস!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ