Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

ইংল্যান্ড বলেই ‘নির্ভার’ মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ওল্ড ট্র্যাফোর্ডে আজ রাতে স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেডের মোকাবেলা করবে বার্সেলোনা। এক্ষেত্রে স্প্যানিশ জায়ন্ট দলের সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম সেখানকার বৈরী আবহাওয়া। প্রচÐ ঠাÐায় লিওনেল মেসি নিজেকে মেলে ধরতে পারবেন কি না এ নিয়েও উঠেছে প্রশ্ন। তবে আশা দেখাচ্ছে ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে মেসির পরিসংখ্যান।
দুই জায়ান্ট দলের ক্ল্যাসিক ম্যাচকে সামনে রেখেই মেসির রেকর্ডটা চলে এসেছে আলোচনায়। বার্সা অধিনায়ক শেষ আটে খেলতে নামবেন দুর্দান্ত ফর্ম নিয়েই। কাতালান জায়ান্টদের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় আর্জেন্টাইন তারকা ৪০ ম্যাচে করেছেন ৪৩ গোল, শেষ ৬ ম্যাচে গোল ১০টি। তার এমন দুর্দান্ত ফর্মের কারণেই লা লিগায় আরেকটি শিরোপার দ্বারপ্রান্তে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।
ইউরোপীয়ান প্রতিযোগিতায় ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষেও মেসি অনন্য। পরিসংখ্যানই ইউনাইটেডকে ঘরের মাঠে ৩১ বছর বয়সী তারকাকে নিয়ে ভাবতে বাধ্য করছে। ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে এ পর্যন্ত মেসি করেছেন ২২ গোল। তার এই রেকর্ডের ধারে কাছেও নেই কেউ। মেসি ছাড়া একমাত্র খেলোয়াড় হিসেবে ডাবল ফিগারে পৌঁছাতে পেরেছেন শুধুমাত্র তার প্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। ১৭ ম্যাচে রোনাল্ডোর গোল ১২টি।

চ্যাম্পিয়ন্স লিগের কথা মনে পড়লেই ইউনাইটেড ভক্তদের চোখের সামনে মেসির মুখটি ভেসে ওঠার কথা। সর্বশেষ ২০০৯ ও ২০১১ সালে প্রতিযোগিতার ফাইনালে খেলেছে ম্যান ইউ। দুইবারই অ্যালেক্স ফার্গুসনের দলকে হতাশ করেছিলেন মেসি। তার গোলেই শিরোপা ঘরে তুলেছিল পেপ গার্দিওলার বার্সা। নক আউট পর্বে দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০০৭-০৮ মৌসুমে। রেড ডেভিলসদের বিপক্ষে সেমিফাইনালের কোন লেগেই সেবার গোল করতে পারেননি মেসি।

মেসির ফেবারিট ইংলিশ প্রতিপক্ষের তালিকায় এগিয়ে আর্সেনাল। গানার্সদের বিপক্ষে ছয় ম্যাচে পাঁচবারের বর্ষসেরা করেছেন ৯ গোল। এর মধ্যে রয়েছে ২০১০ সালের কোয়ার্টার ফাইনালে ক্যাম্প নুতে এক ম্যাচেই করেছিলেন চার গোল। এই ম্যাচটি ছাড়া আর একটি মাত্র ম্যাচে ইংলিশ দলের বিপক্ষে মেসি হ্যাটট্রিক করেছিলেন। ২০১৬-১৭ মৌসুমে গ্রæপ পর্বে ম্যানচেস্টার সিটির বিপক্ষে তার হ্যাটট্রিকে বার্সেলোনা ৪-০ গোলে জয়ী হয়েছিল।

প্রিমিয়ার লিগ প্রতিপক্ষের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে শেষ আট ম্যাচে ১২ গোল করেছেন মেসি। শুধুমাত্র টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে এর মধ্যে কোন গোল করতে পারেননি। যে কারণে কালকের ম্যাচে মেসিকে নিয়ে দুঃশ্চিন্তা করতেই হচ্ছে ইউনাইটেড ম্যানেজার ওলে গানার সুলশারকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি


আরও
আরও পড়ুন