Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনডিসিতে সেমিনার

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) মঙ্গলবার ‘পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন- বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ’ শীর্ষক একটি সেমিনারের অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ডঃ মশিউর রহমান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, প্রধান অতিথি তার সমাপনী বক্তব্যে, পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন-বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জসমূহ, সম্ভাব্যতা ও সীমাবদ্ধতা সম্পর্কে আলোকপাত করেন। তিনি এ ধরনের সমসাময়িক বিষয়ে সেমিনার আয়োজনের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান।
এর আগে, ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট, লেঃ জেনারেল শেখ মামুন খালেদ সেমিনারের উদ্বোধন করেন। তিনি তার উদ্বোধনী বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী, বাংলাদেশ এখন আর বিশ্বসহযোগিতার মুখাপেক্ষী নয়। সরকারের ‘ভিশন ২০২১’ স¤প্রসারিত হয়ে পরিনত হয়েছে ‘ভিশন ২০৪’’- এ। ভিশন ২০৪১ বাস্তবায়িত হলে বাংলাদেশ একটি শান্তিপূর্ন, উন্নত ও সুখী জাতিতে পরিনত হবে।
সেমিনারে, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস ডঃ আইনুন নিশাত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ডঃ এ কিউ এম মাহবুব পরিবেশগত নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন- বাংলাদেশের জন্য উন্নয়নের চ্যালেঞ্জ বিষয়ে তাদের গবেষনা পত্র উপস্থাপন করেন। উল্লেখ্য, ক্যাপস্টোন ফেলো অতিরিক্ত সচিব মোঃ মোহসীন সেমিনার সঞ্চালন করেন। সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক বিশিষ্ট বুদ্ধিজীবি এবং ক্যাপস্টোন কোর্স ২০১৯ এর ৩৪ জন ফেলো উপস্থিত ছিলেন। -আইএসপিআর

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ