Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

এমআইএসটির দুই ছাত্র বিমান উড়ানোর স্বপ্নে যুক্তরাষ্ট্রে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

অ্যামেরিকান ইনষ্টিটিউট অব অ্যারোনটিকস্ এন্ড অ্যাস্ট্রোনটিকস্ কর্তৃৃক আয়োজিত বিশ্বের অন্যতম বৃহৎ এ্যারো ডিজাইন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মিলিটারী ইন্সস্টিটিউট অব্ সাইন্স এন্ড টেকনোলজী (এমআইএসটি)এর ২ জন ছাত্র গতকাল মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে। তারা হলো-তাইমুম আল নাফিজ ও সাজ্জিব হাসান আসিফ। ১১ এপ্রিল হতে ১৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের এরিজোনায় প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এর পূর্বে প্রাথমিকভাবে ডিজাইন পর্যায়ে এমআইএসটির ২৪ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। তাদের তৈরীকৃত দূরনিয়ন্ত্রিত বিমানটির খুঁটিনাটি পরীক্ষা করে অ্যামেরিকান ইনস্টিটিউট অব এ্যারোনটিকস এন্ড এ্যাস্ট্রোনটিকস এটির অনুমোদন দেয়। তারই ফলস্বরূপ এমআইএসটির এ দলটি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিবেচিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এমআইএসটির ছাত্র-ছাত্রীরা ডিসি মোটর, সার্ভো, মাইক্রো কন্ট্রোলার, প্রপেলার, ট্রান্সমিটার, রিসিভার ইত্যাদির সমন্বয়ে দূর নিয়ন্ত্রিত বিমান যা ডানা ভাঁজ করতে ও প্লে- লোড বহন করতে সক্ষম তৈরী করে। ডিজাইন ও বিমান তৈরীর প্রক্রিয়াটি তত্ত¡াবধান করেন এমআইএসটির এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান এয়ার কমডোর মো. আব্দুস সালাম। গত ৮ এপ্রিল এই বিমানটি সবার সামনে উপস্থাপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট কমডোর এম মুনির হাসান। -আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন