Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সাপাহারে অতিথি পাখি শিকারির জেল জরিমানা

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১:৫৪ পিএম

নওগাঁর সাপাহার ঐতিহ্যবাহী জবই বিলে পাখি শিকারের দায়ে ১০হাজার টাকা জরিমানা অনাদায়ে এক বছরের জেল দিয়েছে ভ্রাম্যমান আদালত। 

গত মঙ্গলবার রাত ৮টার দিকে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ওই পাখি শিকারির জেল জরিমানা প্রদান করা হয়েছে।
জানা গেছে ওই দিন বিকেলে উপজেলার মালিপুর গ্রামের জৈনক জালাল উদ্দীনের ছেলে আব্দুল জলিল তার ইয়ারগান (বন্দুক) নিয়ে জবই বিলের ডুমরইল অংশে বেশ কয়েকটি পাতিসরালী অতিথি পাখি শিকার করে বাসায় নিয়ে আসে। এর কিছুক্ষন পর বিষয়টি জবই বিল জীব বৈচিত্র সংরক্ষন কমিটির নিকট পৌঁছিলে কমিটির সভাপতি মো: সোহানুর রহমান (সবুজ) সহ:সভাপতি আলমামুন উক্ত গ্রামে গিয়ে তার বাসায় পাখিগুলি কোটাবাছা করার সময় দু’টি পাখি সহ হাতে নাতে শিকারী জলিল কে ধরে ফেলে। পরে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার কল্যান চৌধুরীকে অবগত করা হয়। নির্বাহী অফিসার পাখি শিকারীকে তার দপ্তরে হাজির করতে বলেন। ওই দিন সন্ধ্যার পর কমিটির সকল সদস্য মিলে আটক জলিল কে পাখি সহ নির্বাহী অফিসারের কার্যালয়ে নিয়ে আসেন। নির্বাহী অফিসার কল্যান চৌধুরী বিষয়টি বিস্তারিত শুনে বন্য প্রাণী সংরক্ষন ও নিরাপত্তা আইনে ২০১২সালের ৩৮ধারায় ওই পাখী শিকারীর ১০হাজার টাকা জরিমানা অনাদায়ে ১বছরের কারাদন্ড রায প্রদান করেন। প্রকাশ্যে এবং তাৎক্ষনিক পাখি শিকারীর জেল জরিমানার বিষয়টি এলাকায় সর্বত্র ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। জবই বিলের অতিথি পাখি রক্ষায় জবই বিল জীববৈচিত্র সংরক্ষন কমিটির এই মহতি উদ্যোগ কে উপজেলার সচেতন মহল সাধুবাদ জানিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ