Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

পঞ্চমবারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ৩:৪০ পিএম

আবারো ইসরাইলের প্রধানমন্ত্রী নির্বাচিত হচ্ছেন বেঞ্জামিন নেতানিয়াহু। এ নিয়ে পঞ্চমবারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি। কারণ ৯৮ শতাংশ ভোট গণনায় দেখা গেছে, তার জোটই অনেক এগিয়ে আছে। খবর বিবিসি।

মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে নেতানিয়াহুর দল ডানপন্থী লিকুড পার্টি ৩৫টি আসন পেয়েছে। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক সেনাপ্রধান বেন্নি গান্টজের মধ্য-ডানপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট অ্যালায়েন্সও পেয়েছে ৩৫টি আসন। তবে অন্যান্য ডানপন্থী ছোট দলগুলোকে নিয়ে করা লিকুদ পার্টির নেতৃত্বাধীন নতুন ডানপন্থী জোট সব মিলিয়ে ৬৫ আসন পেতে যাচ্ছে। যা সরকার গঠনে নেতানিয়াহুকেই অনেক এগিয়ে রাখছে।
স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি বলছে, ইসরাইলি পার্লামেন্টের ১২০ আসনের মধ্যে কোনো দলই এ পর্যন্ত একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

খবরে বলা হয়েছে, দুর্নীতির বড় ধরনের অভিযোগ থাকা সত্ত্বেও নেতানিয়াহু প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন এবং চলতি বছর শেষে তিনিই হবেন ইসরাইলের সবচেয়ে বেশি সময়ের শাসক। এর আগে ইসরাইলের প্রতিষ্ঠাতা ডেভিড বেন-গুরিয়ন সবচেয়ে বেশি সময় ধরে শাসন করেন।

এদিকে, পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাওয়া নেতানিয়াহু সমর্থকদের উদ্দেশে বলেছেন, ‘এটা হবে ডানপন্থী (ইহুদিপন্থী) সরকার, কিন্তু আমি হব সবার প্রধানমন্ত্রী।’ তিনি আরো বলেন, ‘আমি খুবই আনন্দিত যে, ইসরাইলের জনগণ পঞ্চমবারের মতো আমার ওপর আস্থা রেখেছেন এবং আগের চেয়ে বেশি ভোটে নির্বাচিত করেছেন।’ নেতানিয়াহু বলেন, ‘আমি ইসরাইলের সব নাগরিকের প্রধানমন্ত্রী হতে ইচ্ছুক। ডান, বাম, হহুদি, অ-ইহুদি, ইসরাইলের সব নাগরিকের।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল

২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন