Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

অল্প টাকায় ঘুরে আসুন অনেক জায়গায়

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ৩:৫০ পিএম

ভ্রমণ করতে অনেকেই পছন্দ করেন। বিভিন্ন জায়গায় গেলে পরিচিত হওয়া যায় নতুন মানুষ, পরিবেশ ও কৃষ্টি-কালচারের সাথে। তাই ভ্রমনপ্রিয় মানুষের সময় পেলেই বেড়িয়ে পরতে চান নতুনের খোঁজে। অনেক সময় অর্থস্বল্পতার কারণে সেটা সম্ভব হয় না। কিন্তু সময় এখন বদলে যাচ্ছে। সুন্দর একটি পরিকল্পনা করা গেলে স্বল্প টাকা নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরে আসা যায়। এজন্য প্রয়োজন একটা সুন্দর পরিকল্পনার।

১. যাতায়েত : ভ্রমনের একটি অন্যতম বড় খরচ হচ্ছে যাতায়েত। এটা এড়ানো সম্ভব নয়। তাই এই ক্ষেত্রে আপনাকে কিছুটা কৌশলী হতে হবে। যেমন, একা ঘুরতে না গিয়ে, যাবার আগে একটা গ্রুপ তৈরি করে নিতে পারে। যাতায়াতের খরচটা যতো বেশি মানুষের মাঝে ভাগ করে নেয়া যায়, ততোই ভালো। যেখানে যাবেন সেখানকার যানবাহন এবং খরচ সম্পর্কে আগে থেকেই জেনে নিবেন। পাশাপাশি এক বাহনে সর্বোচ্চ কয়জন যাওয়া যায় সেটাও জানতে হবে। দল সেই অনুযায়ী হলে ভালো হয়। খরচ একদম সুষম হবে। এছাড়া ভ্রমনের সময় স্বল্প দুরত্বে জায়গাতে যানবাহনে না গিয়ে হেঁটে চলে যাবেন। এতে খরচও বাঁচবে আর জায়গাটাও ভালো করে দেখতে পারবেন।

আরও পড়ুন: স্বল্প খরচে লঞ্চে ঘুরুন ঢাকা-চাঁদপুর-বরিশাল- খুলনা

২. রাতে থাকার জায়গা : কোথাও ভ্রমনে যাবেন মানেই তো রাতে থাকার ব্যাপারটা চলে আসে। ছোট ট্যুরের ক্ষেত্রে রাতে রওয়ানা দিয়ে ভ্রমনস্থলে গিয়ে সারাদিন ঘুরে আবার রাতে ফিরে আসা যেতে পারে। এতে করে রাতে থাকার জন্য আর কোন খরচের প্রয়োজন পরবে না। তবে বড় ট্যুরের ক্ষেত্রে খোঁজ-খবর নিয়ে বাজেট অনুযায়ি হোটেল ভাড়া করে নিতে হবে। আর গ্রুপের সাথে গেলে রুম শেয়ারিং করা যেতে পারে। এছাড়া আপনজনের বাসা থাকলে তো কথাই নাই!

৩. খাবার : ঘুরতে গেলে একটা জিনিস মাথায় রাখতে হবে যে, জায়গা দেখতে যাচ্ছেন, ভুরিভোজ করতে নয়। তবে খরচ নিয়ে চিন্তা না থাকলে বিষয়টা আলাদা। কিন্তু বাজেট স্বল্পতা থাকলে খাবারের খরচটাও সীমিত রাখা চাই। তাই ট্যুরের আগেই অল্প খরচে ভালো মানের খাবারের দোকান খুঁজে নেবেন। ভ্রমনের সময় সাথে অবশ্যই কিছু শুকনা খাবার রাখবেন। এতে যেমন খরচ কমবে, তেমনি বিপদ আপদে কাজে দিবে।

৪. ব্যবহারের প্রয়োজনীয় জিনিসপত্র : কোথাও ঘুরতে গিয়ে ব্যবহারের প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে যাবে না। এতে সময় এবং অর্থ দু’টোই নষ্ট হবে। ঘুরতে বের হওয়ার আগে থেকেই নিজের দরকারের জিনিষ ব্যাগে ভরে রাখুন এবং বের হওয়ার সময় সেটা আবার দেখে নিন যে, সব কিছু ঠিকঠাকভাবে নিয়েছেন কিনা।

৫. ভ্রমনস্থলের খোঁজখবর : এই বিষয়গুলো পাশাপাশি যেখানে যাবেন সেখানকার পরিচিত কেউ থাকলে বিভিন্নভাবে তাদের পরামর্শ নিয়ে ঘুরলে খরচ কিছুটা কমানো সম্ভব। সেটা না হলেও এখন চিন্তা কিছু নেই। এখন ইন্টারনেটের যুগ। বিশ্ব এখন হাতের মুঠোয়। তাই গুগলের সহযোগিতায় অনেক কিছু জেনে নেয়া সম্ভব।

সবমিলিয়ে অর্থস্বল্পতা এখন আর ভ্রমনপ্রিয় মানুষকে আটকাতে পারবে না। একটু কৌশলী হলেই স্বল্প খরচে ঘুরে আসতে পারবে অনেক জায়গায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রমণ

২৯ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ