Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এস-৪০০ গ্রহণের সময়সূচি এগিয়ে আনা হতে পারে: এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ৬:০০ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার বিষয়ে চুক্তি সম্পন্ন হয়ে গেছে এবং এ ব্যবস্থা গ্রহণের সময়সূচি কিছুটা এগিয়ে আনা হতে পারে।

রাশিয়া সফর শেষে ফেরার পথে বিমানে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন। আজ (বুধবার) তুরস্কের দৈনিক সাবা এ খবর দিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, তিনি এবং তার পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুকে এস-৪০০ কেনার বিষয়ে আংকারার সিদ্ধান্ত সম্পর্কে বার বার জিজ্ঞেস করা হয়। “আমরা বলি এটি সম্পন্ন চুক্তি এবং সবকিছুরই নিষ্পত্তি হয়েছে। এস-৪০০ গ্রহণের সময় ছিল জুলাই মাস কিন্তু সম্ভবত এখন তা এগিয়ে আনা হতে পারে।”

এরদোগান বলেন, তার দেশ প্রতিরক্ষা ক্ষেত্রে যে অনুরোধ করেছে তাতে ইতিবাচক সাড়া পায় নি। ফলে আংকারা নিজের মতো করে বিকল্প পথ বেছে নিয়েছে। তিনি বলেন, এস-৪০০ ইস্যুতে আমেরিকা দ্বৈতনীতি অনুসরণ করছে। কারণ ন্যাটোর সদস্য দেশ হিসেবে গ্রিস, বুলগেরিয়া ও স্লোভাকিয়ার কাছে এই ব্যবস্থা রয়েছে। কিন্তু তাদের বিরুদ্ধে আমেরিকার কোনো বক্তব্য নেই। এরদোগান প্রশ্ন করেন, ন্যাটোর একটি শক্তিশালী দেশ হিসেবে কেন তুরস্কের কাছে শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা থাকবে না?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ