Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী বুলগেরিয়া থেকে দেশে ফিরেছেন

প্রকাশের সময় : ২২ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরামে’ যোগদানের জন্য বুলগেরিয়ায় তিন দিনের সরকারি সফর শেষে গতকাল শনিবার সকালে দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ালাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে সকাল ৬টা ৩০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
স্বাধীনতা লাভের পর বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকার প্রধানের এটাই হচ্ছে প্রথম বুলগেরিয়া সফর। এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৮ মে সোফিয়া নগরীতে ন্যাশনাল আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরামে’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। তিনি এতে প্রধান অতিথি হিসেবে মূল বক্তৃতা করেন। তিনি সফরকালে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বোইকো বরিসভের সঙ্গে আনুষ্ঠানিক ও একান্ত বৈঠক করেন। তিনি প্রেসিডেন্সিয়াল প্রাসাদে বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোজেন প্লেভনেলিয়েভের সঙ্গে সাক্ষাৎ করেন। আনুষ্ঠানিক বৈঠকের পর ঢাকা ও সোফিয়া একটি কাঠামো চুক্তি এবং অর্থনীতি, ব্যবসা ও কূটনৈতিক ক্ষেত্রে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
শেখ হাসিনা বুলগেরিয়ার ন্যাশনাল হিস্টরি মিউজিয়াম পরিদর্শন করেছেন। সোফিয়ায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশীরা হোটেলে তার সঙ্গে সাক্ষাৎ করেছেন। বুলগেরিয়ার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ১৫ সদস্যের একটি প্রতিনিধিদলও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছে।
বুলগেরিয়া যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটেনের রাজধানী লন্ডনে দু’দিনের যাত্রাবিরতি করেন।
শ্রীলঙ্কায় বন্যায় প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক :
শ্রীলঙ্কায় গত কয়েক দিনের ভয়াবহ বন্যা ও ভূমিধসে দুই শতাধিক মানুষের প্রাণহানিসহ জানমালের ক্ষয়ক্ষতিতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বীপ দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার কাছে পাঠানো শোকবার্তায় তিনি আন্তরিক শোক ও গভীর সমবেদনা প্রকাশ করেন। শ্রীলঙ্কার সরকার ও জনগণের জন্য সংহতি ও সমর্থন অব্যাহত রাখার কথা শেখ হাসিনা পুনর্ব্যক্ত করেন।
প্রধানমন্ত্রী বলেন, আরানায়াকা ভূমিধসে নিখোঁজ মানুষদের উদ্বেগে আমরা বিশেষভাবে চিন্তিত। নিহতদের পরিবারের শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও বন্যায় বাস্তুচ্যুত ওইসব মানুষদের জন্য আমাদের ভাবনা ও প্রার্থনা অব্যাহত রয়েছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আপনার দূরদর্শী নেতৃত্বে সাহস ও শক্তি নিয়ে শ্রীলঙ্কার মানুষ এই দুর্যোগ মোকাবিলা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী বুলগেরিয়া থেকে দেশে ফিরেছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ