Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম


দালাই লামা হাসপাতালে
ইনকিলাব ডেস্ক : তিব্বতের নির্বাসিত ধর্মীয় নেতা দালাই লামাকে অসুস্থ অবস্থায় ভারতের রাজধানী দিল্লির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ৮৩ বছর বয়সী এ নেতা বুকের সংক্রমণে ভুগছেন, তবে তার অবস্থা স্থিতিশীল রয়েছে। তার ব্যক্তিগত সহযোগী তেনজিন তাকলহা জানিয়েছেন, অসুস্থবোধ করার কথা জানানোর পর তাকে হিমাচলের পার্বত্য শহর ম্যাকলয়েডগঞ্জ থেকে হেলিকপ্টারে করে দিল্লিতে আনা হয়। ৬০ বছর আগে চীনা শাসনের বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থানের পর তিব্বতের এই আধ্যাত্মিক নেতা ভারতে পালিয়ে এসেছিলেন। রয়টার্স।

রাক্কায় নিহত ৮
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার রাক্কা শহরে বোমা হামলায় যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিকে ফোর্সেসের (এসডিএফ) চার যোদ্ধাসহ অন্তত আট জন নিহত হয়েছেন। মঙ্গলবারের এ বোমা হামলায় কুর্দি নেতৃত্বাধীন অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী আশিসের তিন সদস্য আহত হয়েছেন বলে দেশটির উত্তরাঞ্চলীয় একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। নিহতদের অন্য চার জন বেসামরিক বলে জানিয়েছেন ওই সূত্র। রয়টার্স।

জাপানি এফ-৩৫
ইনকিলাব ডেস্ক : প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় নিখোঁজ হওয়া জাপানি এফ-৩৫ যুদ্ধবিমানটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। বুধবার সাগরে তল্লাশি অভিযান চালানোর সময় বিমানের অংশবিশেষ উদ্ধার করা হয়। তবে এর পাইলট এখনও নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার জাপানের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৭ মিনিটের দিকে মিস্ওায়া শহরের ১৩৫ কিলোমিটার পূর্বদিক দিয়ে ওড়ার সময় নিখোঁজ হয় জাপানের এফ-৩৫ যুদ্ধবিমান। মিস্ওায়া বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের প্রায় ৩০ মিনিট পর প্রশান্ত মহাসাগরের উপর থেকে বিমানটি যোগাযোগবিচ্ছিন্ন হয়ে পড়ে। বিমানটিকে খুঁজতে বুধবার সাগরে তল্লাশি চালানো হয়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ