Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

পঞ্চাশে ফিরছে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

কথাটা বলেছিলেন কার্লোস আলবার্তো। ব্রাজিলকে বিশ্বকাপ জেতানো এই অধিনায়ক জাতীয় দলের বিখ্যাত হলুদ জার্সি নিয়ে বলেছিলেন, ‘ব্রাজিলিয়ানদের জন্য হলুদ জার্সিটা পূজনীয়, গায়ে যখন হলুদ জার্সিটা ওঠে, তখন শুধু গর্ব না, একটা দায়িত্বও চলে আসে, যা প্রতিটা খেলোয়াড়ের গায়ে শিহরণ জাগায়।’ ভক্তদের মনেও কি শিহরণ জাগায় না? হলুদ জার্সি গায়ে চাপিয়ে নেইমার-কুতিনহোরা যখন মাঠে নামেন, শিহরণের শুরুটা তো আসলে তখন থেকেই। এবার কোপা আমেরিকায় ব্রাজিলের হলুদ ও নীল জার্সি তো থাকছেই, সঙ্গে তৃতীয় ‘কিট’ হিসেবে যোগ হয়েছে আরও একটি জার্সি। ১৯৫০ বিশ্বকাপ থেকে যে রঙের জার্সিকে ‘অপয়া’ বলেই মনে করে এসেছে ব্রাজিলিয়ানরা। ঠিকই ধরেছেন, সাদা জার্সি!

ব্রাজিল ফুটবল কনফেডারেশনস (সিবিএফ) পরশু রিও ডি জেনিরোয় কোপা আমেরিকার জন্য এই সাদা জার্সি উন্মোচন করেছে। ব্রাজিলের হয়ে অভিষেকের অপেক্ষায় থাকা রিয়াল মাদ্রিদের ১৮ বছর বয়সী ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়রকে দিয়ে এই জার্সি উন্মোচন করানো হয়। ব্রাজিলিয়ান ফুটবলের ভবিষ্যৎ হিসেবে মনে করায় তাঁকে দিয়ে এই জার্সি উন্মোচন করানো হলো। ‘এটা আমার জন্য সম্মান ও আনন্দের উপলক্ষ যে ঐতিহ্যবাহী জার্সিটা গায়ে চাপাতে পেরেছি, যা বহুদিন ব্যবহার করা হয়নি’- বলেন উচ্ছ¡সিত ভিনিসিয়ুস!

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন