Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

নির্বাচনের প্রথম দফাতেই ঝড়ল রক্ত, অন্ধ্রপ্রদেশে সংঘর্ষে নিহত ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ৩:০৮ পিএম

শুরু হল ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। ১৮টি রাজ্যের ৯১ টি কেন্দ্রে ভোট। ভোট হচ্ছে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলেও। প্রথম দফাতেই ঝরল রক্ত, অন্ধ্রপ্রদেশে রাজনৈতিক সংঘর্ষে দুইজনের মৃত্যু হয়েছে বলে খবর। টিডিপি ও ইএসআরসিপি কর্মীদের মধ্যে এই সংঘর্ষ হয়। খবর এনডিটিভি।

জানা গিয়েছে, অন্ধ্র প্রদেশের প্রায় চার কোটি ভোটার ১৭৫ টি বিধানসভা এবং ২৫টি লোকসভা কেন্দ্রের জন্য ভোট দেবেন। ভোটের ময়দানে আছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু থেকে শুরু করে জগনমোহন রেড্ডিরা।

এবারের লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করবেন দেশের প্রায় ৯০ কোটি ভোটার গতবারের থেকে এবার ভোটারের সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ। ১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়েছেন। তবে ২০১৪ সালে নতুন ভোটারের সংখ্যা অনেক বেশি ছিল।ভারতীয় ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার থেকে কম। এবারের নির্বাচনে ডিজিটাল মিডিয়ার প্রভাব খুবই বেশি। ২০১৪ সালে দেশের ৫৪৩ টি আসনের মধ্যে ২৮২ টি তে জিতে সরকার করে বিজেপি। পরাজিত হয় কংগ্রেস। জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং আয়তনের দিক থেকে সপ্তম ভারতের ভোট অংশ নিচ্ছে ২০০০ টি দল প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার। এবার সারাদেশে প্রায় দশ লক্ষেরও বেশি গণনা কেন্দ্রে ভোট নেওয়া হবে শুধু ভারতে নয় গোটা বিশ্বের হিসেবে এটা একটি রেকর্ড মোট ১১ লক্ষ ইভিএমে নিজেদের মত জানাবেন ভোটাররা এবারের নির্বাচনে ভি ভি প্যাট ও থাকছে।

 

নির্বাচনের প্রথম দফাতেই ঝড়ল রক্ত, অন্ধ্রপ্রদেশে সংঘর্ষে নিহত ২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের নির্বাচন


আরও
আরও পড়ুন