Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোদি অপরাজেয় নন, ২০০৪ সালের কথা ভুলে যাবেন না’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ৪:৪৩ পিএম

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অপরাজেয় নন। নিজের মনোনয়ন জমা দেয়ার আগে ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী মোদিকে উদ্দেশ্য করে সাংবাদিকদের কাছে বলেন, ‘২০০৪ সালের কথা ভুলে যাবেন না।’

২০০৪ সালে বিজেপিকে হারিয়ে কংগ্রেসের ক্ষমতায় ফিরে আসার ঘটনাকে মনে করিয়ে দিয়ে সোনিয়া একথা বলেন। মনোনয়ন জমা দেয়ার আগে সাংবাদিকরা তাকে প্রশ্ন করেন, আপনি কি মনে করেন নরেন্দ্র মোদি অপরাজেয়? উত্তরে ইউপিএ চেয়ারপার্সন বলেন, ‘একদমই না। ২০০৪ সালের কথা ভুলে যাবেন না। ২০০৪ সালে বাজপেয়িজিকেও অপরাজেয় বলে মনে হতো। কিন্তু, আমরা জিতে ছিলাম।’

সোনিয়ার পর কংগ্রেস সভাপতি ও প্রধানমন্ত্রী পদের জন্য লড়াই করা রাহুল বলেন, ভারতের রাজনীতিতে অনেকেই নিজেদের অপরাজেয় বলে মনে করেছেন। তাদের মনে হয়েছে তারা ভারতবাসী থেকেও বড়। কিন্তু পড়ে সবাই বুঝেছেন, মানুষের থেকে বড় কেউ নয়।

অটল বিহারী বাজপাইর নেতৃত্বে ১৯৯৬ সালে প্রথমবার বিজেপি সরকার হয়, তারপর ১৯৯৮ এবং শেষমেষ ১৯৯৯ সালে সরকার গঠন করার সুযোগ পায় বিজেপি। ২০০৪ সালে বিজেপি’কে হারিয়ে ক্ষমতায় ফিরে আসে কংগ্রেস। এবারও কি মোদির বিজেপি’কে হারাতে পারবে কংগ্রেস, তা জানতে অপেক্ষা করতে হবে দেড় মাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি

২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ