Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ দিনের ছুটি চেয়ে ববি’র ভিসির আবেদন, শিক্ষার্থীদের প্রত্যাখান

ছাত্র-ছাত্রীদের অবরোধ আর শিক্ষকদের অবস্থান কর্মসূচি অব্যাহত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ৮:০১ পিএম

লাগাতর ছাত্র আন্দোলনের মুখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এস.এম ইমামুল হক স্বেচ্ছায় ছুটিতে যাওয়ার আবেদন করলেও তা প্রত্যাখান কওে অবিলম্বে তার পদত্যাগ বা অপসারনের দাবীতে অনড় রয়েছে ছাত্রÑছাত্রী ও শিক্ষকবৃন্দ । বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) আব্দুল্লাহ আল হাসান চৌধুরীর মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে ভিসি ১৫ দিনের ছুটির আবেদন করেছেন বলে জানা গেছে। ববি রেজিস্ট্রারের মাধ্যমে করা উপাচার্য ব্যক্তিগত কারনে ছুটি চেয়েছেন বলে উল্লেখ করেছেন। রেজিস্ট্রার ড. হাসিনুর রহমান বৃহস্পতিবার দুপুরে এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেছেন, তিনি নিজে গিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে ছুটির আবেদন পৌঁছে দিয়েছেন।
একাধীক দায়িত্বশীল সূত্র জানায়, উপাচার্য প্রফেসর ড. এস.এম ইমামুল হক ১১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি চেয়েছেন। ভিসি ছুটিতে থাকাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. একে এম মাহবুব হাসান রুটিন দায়িত্ব পালন করবেন বলে আবেদনে উল্লেখ করা হয়েছে। উপাচার্য ছুটিতে থাকাকালীন সময়ে যেহেতু, পূর্ব নির্ধারিত সিন্ডিকেটের কোন সভা নেই সেহেতু, পরবর্তি সিন্ডিকেটের সভায় ট্রেজারার কর্তৃক উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের বিষয়টি অবহিত করা হবে। এদিকে ভিসি ছুটিতে যাওয়ার আবেদন করলেও তা প্রত্যাখান করে তার পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। পদত্যাগ ছাড়া আন্দোলন প্রত্যাহার করা হবে না বলেও আন্দোলনকারীরা জানিয়েছে।
বৃহস্পতিবারও আন্দোলনরত শিক্ষার্থীরা বেলা ১১ টায় পুনরায় বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা ও বরিশালÑভোলাÑচট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। বিকাল ৫টা পর্যন্ত টানা ৬ ঘণ্টা অবরোধ করে রাখায় সারা দেশের সাথে পটুয়াখালী,কুয়াকাটা,বরগুনা ও ভোলা জেলার অন্তত ১৫টি রুটে যানবাহন চলাচল বন্ধ থাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। হাজার হাজার যাত্রী চরম ভোগান্তিও শিকার হন। ঘণ্টার পর ঘণ্টা সড়কে আটকে থাকা নারী, শিশু ও বৃদ্ধ যাত্রীগন মানবিক দূর্যোগে পড়েন।
বিকেল সাড়ে ৪ টায় ববির সিন্ডিকেটের সদস্য ও বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোঃ ইউনুস ভিসি’র করা ছুটির আবেদনের কপি নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদেরপৌঁছে দিলেও ওই আবেদনে সন্তুষ্ট হয়নি আন্দোলনরতরা। আন্দোলনরত শিক্ষার্থীদের নেতা মহিউদ্দিন সিফাত জানান, ভিসি’র পদত্যাগ অথবা বাধ্যতামুলক ছুটির দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। সিন্ডিকেট সদস্য অধ্যাপক মোঃ ইউনুস জানান, উপাচার্যের সাময়িক ছুটিতে যাওয়ার আবেদনে সন্তুষ্ট হয়নি শিক্ষার্থীরা। তারা আন্দোলন প্রত্যাহার না করার কথা জানিয়েছে।
ছুটির আবেদন করার বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. এস.এম ইমামুল হকের মোবাইলে ফেন করা হলে তার ব্যক্তিগত সহকারী ফোন ধরে সাংবাদিকদের বলেন, ‘বৃহস্পতিবার উপাচার্য মহোদয় ছুটি চেয়ে আবেদন করেছেন। আবেদনটি গ্রহণের প্রক্রিয়া চলছে। মন্ত্রণালয়ের আনুষ্ঠানিকতা শেষে ওই আবেদন যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। পরে মহামান্য রাষ্ট্রপতির দপ্তরে পাঠানো হবে। তারপর আবার আসবে শিক্ষা মন্ত্রণালয়ে।
এদিকে শিক্ষক নিয়োগ ও পদোন্নতিতে অনিয়ম বন্ধ করা সহ ৮ দফা অনিয়ম বন্ধের দাবিতে বৃহস্পতিবার দুই ঘন্টা অবস্থান কর্মসূচী পালন করেছে বরিশাল বিশ^বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আবু জাফর মিয়ার নেতৃত্বে একদল জন শিক্ষক বৃহস্পতিবার একাডেমিক ভবনের নিচতলায় সকাল ১০ থেকে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন।
মহান স্বাধীনতা দিবসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আয়োজিত চা চক্র অনুষ্ঠানে সাধারন শিক্ষার্থীদের অংশগ্রহন করতে না দেওয়ায় গত ২৬ মার্চ ক্যাম্পাসে বিক্ষোভ করে একদল শিক্ষার্থী। ফলে ওইদিন বিশ্ববিদ্যালয় প্রশাসনের চা চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠান হতে পারেনি। একইদিন বিকালে ক্যাম্পাসে অপর এক অনুষ্ঠানে সকালের ঘটনায় উপাচার্য প্রফেসর ড. এস.এম ইমামুল হক ক্ষোভ প্রকাশ করে আন্দোলনকারীদেরকে ‘রাজাকারের বাচ্চা’ বলে অভিহিত করেছেন বলে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। ভিসি অবশ্য ‘রাজাকারের বাচ্চা’ অভিহিত না করে শিক্ষার্থীদের আচরণ ‘রাজাকারের সামিল’ বলে দাবী করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ববি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ