Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

বগুড়ায় রেশম চাষি সমাবেশ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

উত্তরের হারিয়ে যাওয়া রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে বগুড়ায় গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী র‌্যালি ও রেশম চাষি সমাবেশ ২০১৯’ অনুষ্ঠিত হলো। র‌্যালি শেষে বগুড়ার বনানী রেশম বীজাগার চত্বরে অনুষ্ঠিত চাষি সমাবেশে সভাপতিত্ব করেণ বাংলাদেশের রেশম শিল্পের সম্প্রসারণ ওউন্নয়নের জন্য সমন্বিত পরিকল্পনা শীর্ষক প্রকল্প বাংলাদেশ রেশম বোর্ডের রাজশাহীর প্রকল্প পরিচালক এম এ মান্নান। সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেশম বোর্ডের মহাপরিচালক মু. আব্দুল হাকিম। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেশম বোর্ডের উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তা (রাজশাহী) আকতারুল ইসলাম, সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুর আলম, রেশম বোর্ড কর্মকর্তা এমদাদুল বারী, বগুড়া জোনের সম্প্রসারণ কর্মকর্তা মো. আব্দুস সামাদ চৌধুরী। সমাবেশে চাষিদের মধ্যে বক্তব্য রাখেন মো. ইউসুফ আলী।
এই চাষি সমাবেশের প্রধান অতিথি বোর্ডের মহাপরিচালক মুঃ আব্দুল হাকিম বলেন, রেশম চাষের মাধ্যমে জাতির হারানো মসলিনের ঐতিহ্য ফিরিয়ে আনার এক দুর্লভ সুযোগ উপস্থিত হয়েছে। সরকার এ ব্যাপারে সব সহায়তা দিতে প্রস্তুত। তিনি বলেন, সুতা প্রস্তুতের পর রেশমের গুটি পোল্ট্রিফিড ও তুঁত গাছের পাতা হার্বল ওষুধ তৈরীতে কাজে লাগে বিধায় রেশম চাষের সাথে যুক্ত চাষিদের সামনে এখন বহুমুখি আয়ের পথ খুলে গেছে। বগুড়া জোনের ৭শ’ রেশম চাষিকে এখন এই সুযোগ কাজে লাগাতে হবে।
চাষিদের মুক্ত আলোচনার সুযোগে প্রায় সবাই বলেন, উৎপাদিত রেশম গুটি হস্তান্তরের সাথে সাথেই তারা যেন তাদের পাওনা বুঝে পান তা নিশ্চিত করা হোক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেশম চাষ
আরও পড়ুন