Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

বায়ু দূষণে দায়ীদের পরিচয় জানতে চান হাইকোর্ট

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম

মহানগরীর বায়ু ও পরিবেশ দূষণের জন্য কারা দায়ী এবং তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে,তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী এক মাসের মধ্যে তা আদালতকে জানাতে পরিবেশ অধিদফতর ও ঢাকার দুই সিটি কর্পোরেশনকে নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে বায়ু দুষণকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য পরিবেশ অধিদফতরে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিতে সরকারকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। গত ২৮ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকায় বায়ু দূষণ রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, ঢাকার যেসব এলাকায় উন্নয়ন ও সংস্কার কাজ চলছে সেসব এলাকা ঘেরাও করে কাজ করা এবং উন্নয়ন ও সংস্কার কাজের কারণে ধুলাবালি প্রবণ এলাকায় দিনে দুইবার পানি ছিটানো নির্দেশনা দেয়া হয়। ঢাকার উত্তর ও দক্ষিণ দুই সিটি কর্পোরেশনের মেয়র ও নির্বাহী বিভাগের তত্আবধানে এ নির্দেশনা পালন করতে বলেন হাইকোর্ট।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষেত্রে আদালতের আদেশ কতটুকু প্রতিপালন হয়েছে, সে বিষয়ে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন