Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

শরণার্থীর মর্যাদা বাতিল লন্ডনে আটক অ্যাসাঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম

গোপন দলিলপত্র ফাঁস করে দিয়ে আলোচিত হওয়া ওয়েবসাইট উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার করেছে ব্রিটেনের পুলিশ। সাত বছর ধরে তিনি লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রিত ছিলেন। ইকুয়েডর তার শরণার্থী মর্যাদা প্রত্যাহারের পর বৃহস্পতিবার তাকে গ্রেফতার করা হয়।
ইকুয়েডরের রাষ্ট্রপতি লেনিন মোরেনো বলেছেন, আন্তর্জাতিক কনভেনশন বার বার লঙ্ঘন করার জন্য অ্যাসাঞ্জ-এর আশ্রয় প্রত্যাহার করে নেয়া হয়েছে।
লাখ লাখ মার্কিন ক‚টনৈতিক গোপন নথি ফাঁস করে আলোচনায় এসেছিলেন অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জ। তার বিরুদ্ধে ২০১০ সালে সুইডেনে দু’জন মহিলাকে যৌন নিপীড়নের অভিযোগে মামলা ছিল, সেই মামলায় জামিনে থাকার সময় ২০১২ সাল থেকে ইকুয়েডর দ‚তাবাসে আশ্রয় নিয়েছিলেন অ্যাসাঞ্জ।
লন্ডন পুলিশ স‚ত্র জানায়, ‘আদালতে হাজির না হওয়ায় ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতের ২০১২ সালের ২৯শে জুন ইস্যু করা ওয়ারেন্টে তাকে আটক করা হয়। বর্তমানে তাকে কেন্দ্রীয় লন্ডনের একটি থানায় পুলিশি হেফাজতে রাখা হয়েছে।’
ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, অ্যাসাঞ্জ ব্রিটেনে বিচারের মুখোমুখি হবেন। সহযোগিতার জন্য ইকুয়েডর সরকারকে আমি ধন্যবাদ জানাচ্ছি। আসলে কেউ আইনের উর্ধ্বে নয়।
এর আগে তাকে লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে তাড়িয়ে দেয়ার আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ। গত সপ্তাহে সাংবাদিক জন ফিলগার ও অ্যাসাঞ্জ সমর্থকেরা দ‚তাবাসের সামনে জড়ো হয়ে অ্যাসাঞ্জকে রক্ষা করার আহŸান জানিয়েছেন। তারা এই সাহসী যোদ্ধার সঙ্গে সংহতি প্রকাশ করেন। সূত্র: এএফপি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন