Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমানবন্দরে ভিআইপিদের নিরাপত্তা তল্লাশি শিথিলের অনুরোধ অসাংবিধানিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম

বিমানবন্দরে ভিআইপিদের নিরাপত্তা তল্লাশি শিথিলের অনুরোধ অসাংবিধানিক বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। দেশের বিমানবন্দরগুলোতে এমপিসহ ভিআইপিদের ক্ষেত্রে নিরাপত্তা তল্লাশি শিথিল করতে অনুরোধ জানিয়েছে অনুরোধকে অসাংবিধানিক ও বৈষম্যমূলক উল্লেখ করে এই প্রস্তাব প্রত্যাখান করার জন্য সরকারের প্রতি আহŸান জানিয়েছে সংগঠনটি। কারণ এই ধরনের প্রস্তাব সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন, বৈষম্যমূলক ও ক্ষমতার অপব্যবহারের শামিল। গতকাল বৃহস্পতিবার টিআইবির পরিচালক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন) শেখ মঞ্জুর-ই-আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে দেশের বিমানবন্দরগুলোতে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশি শিথিল করার অনুরোধ জানিয়েছেন কমিটির সদস্যরা। এই প্রস্তাবে আমরা উদ্বিগ্ন। কারণ এই ধরনের প্রস্তাব সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন, বৈষম্যমূলক ও ক্ষমতার অপব্যবহারের শামিল।
টিআইবি মনে করে, জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যরা এমনিতেই নানাবিধ সাংবিধানিক সরকারি সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন। এর বাইরে বিমানবন্দরের মতো স্পর্শকাতর স্থাপনায় নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে তাদের বিশেষ সুবিধা বা শিথিলতা প্রদান করা হলে তা যেমন অসাংবিধানিক হবে তেমনি এই ধরনের অনৈতিক সুবিধা প্রদানের উদ্যোগ গণতান্ত্রিক চর্চার জন্য আত্মঘাতী। তাই সরকার এই ধরনের অনিয়মকে কোনোভাবেই উৎসাহিত করবে না, আমরা এই প্রত্যাশা করি।
ড. ইফতেখারুজ্জামান বলেন, গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিশ্বের অন্যান্য বিমানবন্দর দিয়ে ভ্রমণের প্রসঙ্গ তুলে তিনি আরও বলেন, বিশ্বের যে কোনও বিমানবন্দরে এর চাইতেও কঠোর নিরাপত্তা তল্লাশির ভেতর দিয়ে কোনোপ্রকার বৈষম্য ছাড়া সব যাত্রীকে যাতায়াত করতে হয়। বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যদি সেসব বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে শিথিলতা না পান, বিমানবন্দরে এই ধরনের সুবিধা প্রত্যাশা করা যেমন ক্ষমতার অপব্যবহার, তেমনি বৈষম্যমূলক মানসিকতার পরিচায়ক।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ