Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

এ অঞ্চলে ইসলামের প্রসার আউলিয়াদের মাধ্যমে

চট্টগ্রাম প্রেসক্লাবে চসিক মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ১২:৫২ এএম

চট্টগ্রাম ইসলামের প্রবেশদ্বার উল্লেখ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, এ জনপদে ইসলামের প্রচার ও প্রসার হয়েছে সুফি-দরবেশ ও পীর-আউলিয়াদের মাধ্যমে। চট্টগ্রাম বারো আউলিয়ার পূণ্যভ‚মি। এটা নিয়ে চট্টগ্রামবাসী হিসেবে এক ধরনের ইতিবাচক অহংবোধ আমাদের মধ্যে আছে। তিনি বুধবার রাতে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে ‘চট্টগ্রামের সুফি সাধক ও দরগাহ, সুফিবাদ চর্চার হাজার বছর’ বইয়ের পাঠ আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘যোগাযোগ চিন্তন কেন্দ্র’ নামে একটি সংগঠন।

গ্রন্থটি সুফি-দরবেশদের মানবতা ও অসাম্প্রদায়িকতার চর্চার বার্তাকে সমাজে তুলে ধরবে উল্লেখ করে মেয়র বলেন, উপমহাদেশ তথা চট্টগ্রামে সুফিবাদের যে ঐতিহ্য, এই বই পড়লে তা জানা যাবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মরহুম শিক্ষক ড. শিহাবুল হুদা পিএইচডি অভিসন্দর্ভ হিসেবে ফার্সি, উর্দু, আরবি ও ইংরেজি ভাষায় এ বই লিখেছিলেন। বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে সংরক্ষিত বইটিকে বাংলায় অনুবাদের মাধ্যমে সর্বসাধারণের পাঠযোগ্য হিসেবে উপস্থাপন করেছেন একই বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাহাব উদ্দিন নীপু।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেকান্দার চৌধুরী বলেন, একজন সংবাদকর্মীর সাফল্য হচ্ছে তার সংবাদটাকে আকর্ষণীয় করে পাঠকের সামনে উপস্থাপন করা। নীপু সাংবাদিকতা বিভাগের একজন শিক্ষক হিসেবে এই গ্রন্থে সেই কাজটা সুনিপুণভাবে করেছেন। লেখাটাকে তিনি আকর্ষণীয়ভাবেই উপস্থাপন করেছেন।
দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফ বলেন, সুফিবাদের সম্পর্ক শুধু ইসলামের সঙ্গে আছে এমন নয়। সুফিবাদের মূল লক্ষ্য হচ্ছে, অসা্ঁম্প্রদায়িক চেতনা, মানুষে-মানুষে ভ্রাতৃত্ববোধ ও সুন্দরের আরাধনা। রবীন্দ্রনাথের গান-কবিতায় আমরা সুন্দরের আরাধনা দেখি। তিনি সেটা সংগ্রহ করেছেন আধ্যাত্মিক সাধক লালনের কাছ থেকে। এভাবেই সুফিবাদ ধর্ম নির্বিশেষে যুগে যুগে সমাজে চর্চা হয়েছে।
এতে দৈনিক প্রথম আলোর উপ-বার্তা সম্পাদক ওমর কায়সার, অনুবাদক শাহাব উদ্দিন নীপু বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশে আধুনিক ই-লার্নিংয়ের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. বদরুল হুদা খান। আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরাসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. আবুল হাসেম, ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক ড. হেলাল উদ্দিন, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শহীদুল হক এবং সহকারী অধ্যাপক রাজীব নন্দী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র নাছির

১১ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ