Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কে হচ্ছেন নতুন তালিবান প্রধান

মোল্লা আখতার নিহত হওয়ায় শান্তি আলোচনা সহজ হবে : ওবামা

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা স্বীকার করেছেন মার্কিন হামলায় তালেবান প্রধান মোল্লা আখতার মনসুরের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার এক বিবৃতিতে এই কথা স্বীকার করে ওবামা বলেন, এখন তালিবানের সাথে শান্তি আলোচনা সহজ হবে। কেননা মোল্লা মনসুর শান্তি আলোচনার ঘোর বিরোধী ছিলেন। ওদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আফগান সীমান্তের কাছাকাছি পাকিস্তানের ভূমিতে আফগান তালিবানের শীর্ষ নেতা মোল্লা আখতার মনসুর নিহত হওয়ার পর নতুন নেতা নির্বাচনে দফায় দফায় বৈঠকে করছে তালিবান। গত রোববার একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে তালিবানের দুটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। তালিবান সূত্রগুলো জানিয়েছে, গত রোববার তালিবানের রাহবারি শুরার বৈঠকে পরবর্তী নেতা কে হতে পারেন তা নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে গেরিলা কমান্ডার সিরাজুদ্দিন হাক্কানি, মোল্লা মোহাম্মদ ইয়াকুব, মোল্লা আব্দুল কাইয়ুম জাকির এবং মোল্ল শেরিন এর নাম আলোচিত হয়েছে বলে জানিয়েছে সূত্রগুলো। এদের মধ্যে হাক্কানির মাথার দাম হিসাবে যুক্তরাষ্ট্রের ৫০ লাখ ডলার অর্থপুরস্কার ঘোষণা করা আছে।
এদিকে, আফগানিস্তানের তালিবান বাহিনী দমনে পাকিস্তান সীমান্তের কাছে চালকবিহীন বিমান (ড্রোন) হামলার কথা স্বীকার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, এতে আফগান তালিবান প্রধান মোল্লা আখতার মনসুর নিহত হয়েছেন। গত রোববার (২২ মে) মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদফতর-পেন্টাগনের মুখপাত্র পিটার কুকের বরাত দিয়ে দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। পিটার জানান, শনিবার (২১ মে) আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের প্রত্যন্ত এলাকা আহমেদ ওয়াল শহরে তালিবান বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা সফল হয়েছে এবং হামলার ফলাফল পর্যালোচনা করা হচ্ছে। হামলার বিষয়টি আগে থেকে পাকিস্তান এবং আফগানিস্তান কর্তৃপক্ষকে জানানো হয়েছিলো বলেও জানান তিনি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কে হচ্ছেন নতুন তালিবান প্রধান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ