Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাভাবিকভাবেই উত্তরণ ঘটবে সুদান পরিস্থিতির : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান বলেছেন, তুরস্ক আশা করে সুদান বর্তমান পরিস্থিতি কাটিয়ে জাতীয় ঐক্য ও শান্তি কার্যকর করবে। বৃহস্পতিবার সুদানের সামরিক অভ্যুত্থানের পর দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে গ্রেফতারের পর এরদোগান এসব কথা বলেন। এরদোগান বলেন, আমি আশা করি বর্তমান পরিস্থিতির উত্তরণ স্বাভাবিকভাবেই ঘটবে। আমার বিশ্বাস, স্বাভাবিক গণতান্ত্রিক ধারা পুনরায় প্রতিস্থাপন হবে। এরদোগান আরও বলেন, তুরস্ক খার্তুমের সঙ্গে গভীরভাবে সম্পর্কযুক্ত। এর ধারাবাহিকতা সমর্থন করে। দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের গ্রেফতার ও তার পরিণতি নিয়ে নির্ভরযোগ্য কোনো তথ্য জানেন না বলে জানান তুর্কি প্রেসিডেন্ট। এর আগে বৃহস্পতিবার সেনাবাহিনী ও প্রতিবাদকারীদের চাপে পড়ার পর সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির পদত্যাগ করেন। সামরিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এর মাধ্যমে সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়েছে। তবে রয়টার্স জানিয়েছে, দেশটির দারফুর অঞ্চলে গণহত্যার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। ২০০৬ সালে শুরু হওয়া বিদ্রোহের সময় সুদানের দারফুর অঞ্চলে গণহত্যার অভিযোগে বশিরকে আন্তর্জাতিক অপরাধ আদালতে দোষী সাব্যস্ত করা হয়েছে। ওই সময়ে আনুমানিক ৩ লাখ মানুষ মৃত্যুবরণ করেছেন। পাউরুটির দাম বাড়িয়ে দেয়ায় গত বছরের ডিসেম্বর থেকে তার বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু হয়েছে। এ ছাড়া দেশটির এটিএমগুলো নগদশূন্য করে দেয়া হয়। ইয়েনি শাফাক, আনাদোলু।



 

Show all comments
  • Bishojite Podder ১৩ এপ্রিল, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    এগিয়ে চলি ডিজিটাল সোনার বাংলাদেশে!
    Total Reply(0) Reply
  • সাব্বির আহমেদ ১৩ এপ্রিল, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    মুসলিম বিশ্বে কথা বলার মতো কেবল একজন নেতাই তৈরি হয়েছে, বাকিরা সব বিড়াল।
    Total Reply(0) Reply
  • চামেলি ১৩ এপ্রিল, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    ইশ যদি আমরা এরদোগানের মতো একজন রাষ্ট্র প্রধান পেতাম তাহলে কতই না ভালো হতো।
    Total Reply(0) Reply
  • মুসলিম আমার নাম ১৩ এপ্রিল, ২০১৯, ১:৪০ এএম says : 0
    মুসলিম দেশগুলোর সমষ্যায় মুসলিম দেশগুলোকেই মাথা ঘামাতে হবে। বিধর্মীদের ছেড়ে দিলে চলবে না।
    Total Reply(0) Reply
  • হাবিব ১৩ এপ্রিল, ২০১৯, ১:৪০ এএম says : 0
    সাবাশ এরদোগান। এগিয়ে যান আমরা সারাবিশ্বের মুসলিমরা আপনার সাথেই আছি।
    Total Reply(0) Reply
  • ss miah ১৭ এপ্রিল, ২০১৯, ৫:৩০ পিএম says : 0
    আল্লার দুনিয়ায় ইসলাম ধর্ম বড় জাতি,কিন্তু ভোগ বিলাসিতা, লোভ লালসা,সামলাতে না পারিয়া বিধর্মীদের কাছে কেনা গোলামের মতো বিক্রি হওয়ায়, মুসলিম নেতারা এক এক করে সব রাষ্ট্রে জিম্মা হইয়া, নিজের দেশ অন্য দেশের কাছে হস্তান্তর করে দিচ্ছে,আর বাদাইম্মারা দখল করে নিতেছে ,কারণ সব ধর্ম মিলে মিশে চলে,কিন্তু মুসলিম এর মধ্যে মিল নাই,একতা নাই,তাই সারা বিশ্বে মুসলিম নামের দেশ আছে,কিন্তু মুসলিম মানুষ আছে কি ? তাহলে কেন সব মুসলিম কান্ট্রি গুলি শেষ করে দিচ্ছে ? এই বিচার কোথায় পাবে,কে করবে ? লোভ লালসা,নারী,মদ,এগুলো দিয়েই শেষ করে দিবে ? মরার আগে , পরবাসে যাওয়ার আগে, সজাগ হউন, সব মুসলিম আল্লার কাজে সঠিক পথ ধরে মিলে চলুন,বিক্রি হবেন না,আর বর্জন করুন উল্লেখ করা কথা গুলো,শুনতে খারাপ হলে ও ঘটনা তো সত্য /সময় থাকতে সতর্ক হউন পরকালে শান্তি পাবেন @ আপনি যদি অনেক বড় মাপের হউন, কথা গুলি বিবেচনা করে, উপযোক্ত ব্যবস্তা নেওয়ার জন্য আল্লার কাছে দোয়া করুন,নিজের কোনো ক্ষমতা থাকলে ব্যবহার করুন..............!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ