Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

হাজীদের উত্তম সেবা দিতে সউদী সরকার বদ্ধপরিকর

সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের-সচিব (উপ-মন্ত্রী)

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

হাজীদের উত্তম সেবা দিতে সউদী সরকার বদ্ধপরিকর। আল্লাহর মেহমানগণ (হজযাত্রী) যাতে সহজে হজে যেতে পারেন এ জন্যই সউদী আরবের পরিবর্তে এ বছর থেকে ঢাকায় প্রি-এরাইভাল ইমিগ্রেশন চালু করা হবে। ঢাকায় হজযাত্রীদের ইমিগ্রেশন চালু হলে আর কোনো ভোগান্তি থাকবে না। গতকাল শুক্রবার বিকেলে নগরীর একটি হোটেলে ধর্ম সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় সফররত সউদী প্রতিনিধি দলের অন্যতম সদস্য ও সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সচিব (উপ-মন্ত্রী) ড. হোসাইন বিন নাসের আল শরীফ প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
এতে আরো বক্তব্য রাখেন সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা ফরিদ তোহা মান্দার , মাজেন মোহাম্মদ বাজহাইর ও হাবের মহাসচিব ও হাব সম্মিলিত ফোরামের প্যানেল প্রধান এম শাহাদাত হোসাইন তসলিম। আরো উপস্থিত ছিলেন, মক্কাস্থ হজ মিশনের কাউন্সেলর হজ মাকসুদুর রহমান ও ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আমিন উল্লাহ নূরী।
সফররত প্রতিনিধি দলের নেতৃবৃন্দ জানান, চার্টার্ড ফ্লাইট যোগে হজযাত্রীদের সউদী আরবে নিয়ে যাওয়া হবে। তবে একটি ফ্লাইটে তিনটি বাড়ির অধিক হজযাত্রী পরিবহন করা হবে না। কারণ এতে হজযাত্রীদের ল্যাগেজ স্ব স্ব হজযাত্রীর বাড়ীতে পৌছে দিতে সমস্যা হতে পারে। হজযাত্রীগণ কিভাবে মক্কা-মদিনায় পৌছতে পারে সে ব্যাপারে সম্মিলিত প্রায়াস চালাতে হবে। সভায় সফররত একজন মেহমান ওমরাযাত্রীদের শুধু সাউদিয়া ও বিমানে পরিবহনের প্রস্তাব দিলে হজ এজেন্সীগুলো তা’তাৎক্ষণিকভাবে প্রত্যাহার করে ওপেন স্কাই পদ্ধতি চালু রাখার ওপর গুরুত্বারোপ করেন। সভায় হাব মহাসচিবের প্রস্তাবে সউদী আইভিএন-এর জমাকৃত অর্থ দ্রুত ফেরত এবং একাধিক বার হজ ও ওমরাহ পালনকারী হজ এজেন্টদের নামের তালিক ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সউদী হজ মন্ত্রণালয়ে প্রেরণ করা হলে ২ হাজার টাকা অতিরিক্ত ফি মওকুফের চেষ্টা করার আশ্বাস দেন প্রধান অতিথি ড. হোকসাইন বিন নাসের আল শরীফ। সভায় হাব গণতান্ত্রিক ঐক্যফ্রন্টের প্যানেল প্রধান আসলাম খান বক্তব্য দিতে চাইলে ধর্ম সচিব আনিছুর রহমান তাকে কোনো বক্তব্য দিতে দেননি। এসময়ে কেউ কেউ হৈ চৈ করে ওঠেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০১৯
২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন