Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কে জাতিসংঘের প্রথম মানবিক শীর্ষ সম্মেলন শুরু

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের ইস্তাম্বুলে গতকাল সোমবার থেকে শুরু হয়েছে জাতিসংঘ আয়োজিত আন্তর্জাতিক মানবিক শীর্ষ সম্মেলন। জাতিসংঘ বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বর্তমানে সারা বিশ্ব ব্যাপক মানবিক সংকটের মুখোমুখি। তাই এই সংকট কাটাতে প্রয়োজন উপায় খুঁজে বের করে সম্মিলিতভাবে কাজ করা। সংঘাত প্রতিরোধ, মানবতায় বিনিয়োগসহ ৫টি এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে ২ দিনের এই সম্মেলন কতটা ফলপ্রসূ হবে তা নিয়েও তৈরি হয়েছে সংশয়। কারণ, জি সেভেনের দেশগুলোর মধ্যে এ সম্মেলনে জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মারকেল ছাড়া কোন শীর্ষ নেতা এতে যোগ দেননি।
সম্মেলনের মূল উদ্দেশ্য সম্বন্ধে বিবিসির সাথে কথা হয় অংশগ্রহণকারী বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও সাংসদ ড. মিল্লাত হাবিবের সাথে। তিনি বলেন, জাতিসংঘের মহাসচিব বান কি মুন ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর ঘোষণা করেছিলেন যে, লক্ষ লক্ষ মহিলা ও শিশুসহ বিভিন্ন স্তরের মানুষের মানবাধিকার সংকট থেকে উত্তোরণ ঘটানো দরকার। এই জন্য তিনি ১ বছর পরে এই সম্মেলনের আয়োজন করেছেন। এই সম্মেলনকে প্রথম মানবিক শীর্ষ সম্মেলন বলা হচ্ছে। কিন্তু তার পরেও অনেকে সন্দেহ করছেন, এই সম্মেলন থেকে আশানুরূপ ফলাফল নাও আসতে পারে। যদিও সম্মেলনে ১৫৩টি দেশের ২৩ হাজার প্রতিনিধি যোগ দিচ্ছেন। দুই দিনব্যাপী এ সম্মেলনের প্রতি অনাস্থা জানিয়ে এরই মধ্যে সম্মেলন থেকে সরে দাঁড়িয়েছে দাতব্য সংস্থা মেডসঁ সঁ ফ্রতিয়ে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কে জাতিসংঘের প্রথম মানবিক শীর্ষ সম্মেলন শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ