Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

আজীবন সম্মাননা পেলেন ইনজামাম-বাউচার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ৯:৫৮ এএম | আপডেট : ১০:১২ এএম, ১৩ এপ্রিল, ২০১৯

আন্তর্জাতিক ক্রিকেটে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আজীবন সম্মানিত সদস্য হলেন ইনজামাম-উল-হক ও মার্ক বাউচার। গেল শুক্রবার পাকিস্তানের সাবেক অধিনায়ক এবং দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে এমন মর্যাদা দেয়া।


ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস ও শহীদ আফ্রিদির পর পাকিস্তানের হয়ে এমন বিরল গৌরব অর্জন করলেন ইনজামাম। দীর্ঘ ক্যারিয়ারে ১১৯ টেস্টে ৫০.১৬ গড়ে ২৫টি সেঞ্চুরি সহকারে ৮ হাজার ৮২৯ রান করেন তিনি। পাশাপাশি ৩৭৮টি ওয়ানডেতে ৩৯.৫০ গড়ে ১১ হাজার ৭৩৯ রান করেন ইনজি। ছিলেন ১৯৯২ বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য।

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ইনজামাম। এর পরও খেলাটির সঙ্গে যুক্ত আছেন তিনি। ২০১৬ সালে পাকিস্তান জাতীয় দলের প্রধান নির্বাচক হওয়ার আগে আফগানিস্তানের কোচের দায়িত্বও পালন করেন তিনি। সার্বিক বিবেচনায় সম্মানিত খেতাবে তাকে ভূষিত করেছে এমসিসি।

অ্যালান ডোনাল্ড, জন্টি রোডস, শন পোলক ও ডারিল কুলিনানের পর দক্ষিণ আফ্রিকার হয়ে অনন্য সম্মাননা পেলেন বাউচার। প্রোটিয়াদের হয়ে ১৪৬ টেস্ট খেলা এ ক্রিকেটার উইকেটের পেছনে ৫৩০টি ক্যাচ এবং ২৩টি স্ট্যাম্পিং করেন। এ ছাড়া ব্যাট হাতে করেন ৫ হাজার ৪৯৮ রান।

বাউচার ২৯০ ওয়ানডেতে ৩৯৫ ক্যাচ ও ২১টি স্ট্যাম্পিং করেন। এ ছাড়া করেন ৪ হাজার ৫২৩ রান। টেস্ট ও ওয়ানডে-দুই ফরম্যাট মিলিয়ে ৯৯৮ ক্যাচ এবং স্ট্যাম্পিং নিয়ে বিরল রেকর্ডের মালিক তিনি। বর্তমানে টাইটানস দলের কোচের ভূমিকায় আছে বিশ্বনন্দিত ক্রিকেটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন