Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

নববর্ষ বরণে খুবিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ১:৪৬ পিএম

আগামীকাল বাংলা বছরের দিনপঞ্জিকায় যুক্ত হবে আরও একটি নতুন বছর। বাংলা নববর্ষকে বরণ করতে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) চারুকলা ইনস্টিটিউটে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রঙ তুলির আঁচড়ে শিক্ষার্থীরা রাঙিয়ে তুলছে মঙ্গল শোভাযাত্রার আয়োজনকে।

শনিবার দুপুরে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, পুরো চারুকলা প্রাঙ্গণে চলছে বিশাল কর্মযজ্ঞ। চারুকলার শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী মুখোশ, লক্ষ্মী প্যাঁচা, হাতি, ঘোড়া, হরিণ, বাঘ, কবুতর, বাঘের প্রতিকৃতি তৈরি করছে।
চারুকলা অনুষদের ফটক দিয়ে ভেতরে প্রবেশ করতেই চোখে পড়বে চমৎকার সব শিল্পকর্ম। কেউ আঁকছে ছবি, কেউ মুখোশ আবার কেউ ব্যস্ত সময় পার করছে হাঁড়ি-পাতিলের কারুকাজ নিয়ে। পুরো আয়োজনকে সার্থক করতে চৈত্রের খরতাপকে উপেক্ষা করে কর্মব্যস্ত সময় কাটাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী সাদিয়া আফরিন বলেন, ‘মঙ্গল শোভাযাত্রা আয়োজনের জন্য আমরা কয়েকদিন ধরেই কাজ করছি। এ কাজে আমরা সবাই যেমন আনন্দ পাচ্ছি, তেমন কাজও দ্রুত এগিয়ে চলছে।’
খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এসএম আতিয়ার রহমান জানান, পহেলা বৈশাখকে সামনে রেখে চারুকলার ছাত্র-শিক্ষক সবাই মিলে কাজ করছে। ছেলেমেয়েরা গ্রুপ গ্রুপ করে তাদের কাজ ভাগ করে নিয়েছে। সাড়ম্বরে চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপনে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নববর্ষ বরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ