Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

দু’বছরের মধ্যে শেষ হবে পূর্বাচল স্টেডিয়ামের কাজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ৯:০০ পিএম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম জানিয়েছেন, আগামী দু’বছরের মধ্যে শেষ হবে পূর্বাচলে নয়োনাভিরাম ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের কাজ। ৩৭.৪৯ একর জমির ওপর এই স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। দুই বছরের মধ্যে নির্মাণ কাজ শেষ করার লক্ষ্যে কাজে নেমে চলতি মাসেই মাঠের অবস্থান চিহ্নিতকরণ প্রক্রিয়া শুরু হবে বলে আশা করছেন বিসিবি’র গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান। শনিবার বিসিবি’র সভা শেষে মিডিয়াকে এ তথ্য জানান তিনি। মাহবুব আনাম বলেন, ‘এই মাসের মধ্যেই মাঠের পজিশন নিয়ে আমরা কাজ করব। পজিশন পেলেই কাজ গতি সম্পন্ন হবে। স্টেডিয়ামের ফিজিক্যাল কাজ আগামী শীত মৌসুমের আগে করা হবে না। বিসিবি অলরেডি একটা কনসেপ্ট ড্রয়িং তৈরি করেছে। আমরা আশা করছি কাজ শুরুর দুই বছরের মধ্যেই তা শেষ করতে পারবো।’ তিনি আরো বলেন,‘মাঠটি রক্ষা করা, একটা সাইট অফিস করা, অন্যান্য যে পরিকল্পনাগুলো রয়েছে সেগুলো নিয়ে সামনের দিকে এগুবো আমরা। আমাদের ইচ্ছে এটি এমন একটি স্টেডিয়াম হবে যেটা শুধু এই অঞ্চলেই নয়, পুরো বিশ্বের মধ্যে সুন্দর একটি স্টেডিয়াম হিসেবে আতপ্রকাশ ঘটবে। যেহেতু এটা গ্রিন ফিল্ড স্টেডিয়াম, সেহেতু এখানে আমাদের অনেক কিছু করার সুযোগ রয়েছে।’

পূর্বাচলে বিসিবির আনুষ্ঠানিক কার্যক্রম কবে থেকে শুরু হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সুস্পষ্টভাবে কিছুই জানাতে পারেননি মাহবুব আনাম। তার কথায়, ‘ওটা বাংলাদেশ ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নেবে। এখনই কিছু বলা সম্ভব না।’

পূর্বাচল স্টেডিয়ামের ডিজাইনার এবং পরামর্শক নিয়োগে খুব শিগগিরই আন্তর্জাতিক দরপত্র আহবান করা হবে। অনেকের মধ্য থেকে নির্বাচিত ডিজাইনার এবং পরামর্শক স্টেডিয়ামের জন্য প্রস্তুতকৃত কনসেপ্ট ডিজাইনের ভিত্তিতে কাজ শুরু করবেন। এজন্য একটি কমিটি গঠন করা হবে। যে কমিটিতে থাকবেন বিসিবি এবং বিসিবির বাইরের পরামর্শকরাও।

কমপক্ষে ৫০ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামের সুবিশাল চত্বরে থাকবে ক্রিকেট একাডেমি, ইনডোর, জিমনেশিয়াম, প্লেয়িং ফিল্ড থেকে শুরু করে ক্রিকেটের জন্য যা যা প্রয়োজন তার সবকিছুই। স্টেডিয়াম সংলগ্ন একটি আন্তর্জাতিকমানের পাঁচ তারকা হোটেলও থাকবে।



 

Show all comments
  • ash ১৩ এপ্রিল, ২০১৯, ৯:৪৯ পিএম says : 0
    DESH E TO BESHKOYEKTA STEDUM ASE, ETA TO PORE O KORA JAY! TAR CHEA DHAKA SHORER DRAINAGE SYSTEM TA KORLLE, MANUSHER ONEK VOGANTI KOMTO NA ??? AMADER CHINTA KORE DEKHA WCHITH KONTA AGE KONTA PORE !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন