Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

রাজধানীতে ভেজাল বিরোধী অভিযান

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

রাজধানীর পুরান ঢাকা ও মিরপুরের বিভিন্ন স্থানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর খাদ্যে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করেছে। এ সময় মিরপুরে সিএফসি ও পুরান ঢাকার মরণ চাঁনের মিষ্টি, লাল চাঁন মিষ্টিসহ কয়েকটি প্রতিষ্ঠানকে দুই লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল শনিবার মিরপুরে ঢাকা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক আব্দুল জব্বার মণ্ডল এবং পুরান ঢাকায় অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে এ অভিযান দুটি পরিচালনা করা হয়। মিরপুরে শাহ আলী থানা আর পুরন ঢাকায় ওয়ারী থানা পলিশের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়।
মিরপুরের অভিযানে শাহ আলী থানাধীন মিরপুর-১ গোলচত্বরের উত্তর পাশে অবস্থিত টেস্টি ট্রিটকে মেয়াদ উত্তীর্ণ পাস্তা রাখার অপরাধে ৩০ হাজার টাকা, সিএফসিকে পোড়া তেল ব্যবহার করার অপরাধে ২০ হাজার টাকা, বিদেশি মোড়কজাত পণ্যের গায়ে আমদানিকারকের স্টিকার এবং এমআরপি না থাকায় টাইম ফার্মাকে ১০ হাজার টাকা এবং আল্লাহর দান রেস্টুরেন্টকে বাসি গ্রিল এবং রান্না করা গোশত কাঁচা গোশতের সাথে একত্রে ফ্রিজের এক চেম্বারে সংরক্ষণ করার অপরাধে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া পুরান ঢাকার বিখ্যাত মরণ চাঁনের মিষ্টি তৈরি হচ্ছে অস্বাস্থ্যকর পরিবেশে। বিক্রি হচ্ছে খোলা অবস্থায়। মিষ্টির ওপরে যে নেট রয়েছে- সেখানে তেলাপোকার ডিমে ভর্তি। গতকার শনিবার রাজধানীর নবাবপুর এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে তা চোখে পড়ে। এ অপরাধে মরণ চাঁনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।
অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, মরণ চাঁনের মিষ্টির অনেক সুনাম রয়েছে। কিন্তু প্রতিষ্ঠানটি মিষ্টি তৈরি করছে অস্বাস্থ্যকর পরিবেশে। তারা যে নেট ব্যবহার করছে- সেখানে তেলাপোকার ডিমে ভর্তি। এসব অভিযোগে ভোক্তা আইনে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে সতর্ক করা হয়েছে। পরবর্তী সময়ে এ ধরনের কোনো অনিয়মের অভিযোগ পাওয়া গেলে আইন অনুযায়ী আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে।
অধিদফতরের এ কর্মকর্তা জানান, একই এলাকায় লাল চাঁনের মিষ্টির দোকানকেও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন