Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

বিচারের দাবিতে সারা দেশে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

নুসরাত জাহান রাফি হত্যার বিচার দাবিতে গতকাল সারাদেশে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ সব বিভাগীয় শহর, জেলা শহর এমনকি অনেক পৌরসভায় এই কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে অংশ নেয়া সর্বস্তরের জনতার দাবি যৌন নিপীড়ন এবং পরবর্তীতে আগুনে পুড়ে রাফি হত্যাকান্ডের বিচার করতে হবে। বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। বক্তারা আইনের শাসন, ন্যায় বিচার না থাকায় এ অপরাধ একের পর এক ঘটেই চলছে বলে বক্তারা অভিযোগ করেন।
গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানববন্ধন
রাজধানীর গণভবনের সামনে থেকে বঙ্গভবন পর্যন্ত মানববন্ধন পালিত হয়েছে। শনিবার বিভিন্ন বাম ছাত্র সংগঠন, ছাত্রলীগ, সাংস্কৃতিক সংগঠন, নারী অধিকার সংগঠন এবং বিভিন্ন এনজিওর উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়েছে। সর্বস্তরের মানুষ এই কর্মসূচি অংশগ্রহণ করে রাফিহত্যাসহ সকল হত্যাকান্ডের বিচারের দাবি জানান। মানববন্ধনটি রাজধানীর আসাদগেট, কলাবাগান, সায়েন্স ল্যাবরেটরি, এলিফেন্ট রোড, বাটা সিগন্যাল, কাঁটাবন, শাহাবাগ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, হাইকোর্ট, প্রেসক্লাব, পল্টন মোড়, দৈনিক বাংলা মোড়, রাজউক ভবন এলাকায় অনুষ্ঠিত হয়।
বঙ্গভবনের সামনে মানববন্ধনে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, কোনো অপরাধের বিচার না হওয়াই নুসরাত জাহান রাফি হত্যাকান্ডের কারণ। অপরাধীরা জানে সরকারি দলে থাকলে কোনো অপরাধের বিচার হয় না। অপরাধীরা যখন যে দল ক্ষমতায় আসে তাদের ছত্রছায়ায় অপরাধমূলক কর্মকান্ড চালায়। আনন্দদ্যুতি খেলাঘর আসরের সভাপতি লাবনী শবনম মুক্তি বলেন, নুসরাতের মুখে আমার মেয়ের মু দেখতে পাই। দেশে বিচারহীনতার সংস্কৃতির কারণে আজ এমন পরিবেশ হয়েছে। আমরা নুসরাত হত্যার বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।
মানববন্ধনে আসাদগেট এলাকায় ছিলেন সিপিবির কাফরুল থানা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কাফরুল থানা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মোহাম্মদপুর-আদাবর থানা, বাংলাদেশ নারী প্রগতি সংঘ, বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠী মোহাম্মদপুর শাখা, ঘাসফড়িং খেলাঘর আসর, ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, আনন্দদ্যুতি খেলাঘর আসর।
প্রসঙ্গত নুসরাত জাহান রাফি ফেনি জেলার সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসা থেকে আলিম পরীক্ষা দিচ্ছিলেন। ওই মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। পরে নুসরাতের মা শিরিন আক্তার বাদী হয়ে ২৭ মার্চ সোনাগাজী থানায় মামলা দায়ের করেন। এরপর অধ্যক্ষকে গ্রেপ্তার করে পুলিশ।
মামলা তুলে নিতে বিভিন্নভাবে নুসরাতের পরিবারকে হুমকি দেওয়া হচ্ছিল। ৬ এপ্রিল সকাল ৯টার দিকে আলিম পর্যায়ের আরবি প্রথম পত্রের পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসা কেন্দ্রে যান নুসরাত। এ সময় তাকে কৌশলে একটি বহুতল ভবনে ডেকে নিয়ে যায় দুর্বৃত্তরা। সেখানে তার গায়ে দাহ্য পদার্থ দিয়ে আগুন দেওয়া হয়। ১০ এপ্রিল রাত সাড়ে ৯টায় ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে নুসরাত ইন্তেকাল যান। নুসরাতের গায়ে আগুন দেওয়ার ঘটনার পর গত ৮ এপ্রিল তার বড় ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন আইনে সোনাগাজী থানায় একটি মামলা দায়ের করেন।
এর আগে নুসরাতের হত্যাকান্ডের প্রতিবাদে সারাদেশে প্রতিবাদের ঝড় ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে হত্যাকান্ডের বিচারের দাবিতে জনমত গড়ে উঠে। স্যোশাল মিডিয়া থেকে বের হয়ে হত্যাকারীদের সর্বোচ্চ শান্তি চেয়ে এফডিসির সামনে গত শনিবার চলচ্চিত্র ও নাটকের অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ শোবিজের শত শথ কর্মী একসাথে দাঁড়িয়ে মানববন্ধন করেন। মানববন্ধনে অংশ নেয়া সকলে এই হত্যার সুষ্ঠু তদন্ত ও দোষীদের সর্বোচ্চ সাজার দাবি জানান।
মানববন্ধনে উপস্থিত ছিলেন চিত্রনায়ক আলমগীর, রিয়াজ, চিত্রনায়িকা অঞ্জনা, মৌমিতা মৌ, প্রযোজক খোরশেদ আলম খসরু, কন্ঠশিল্পী রবি চৌধুরী, দিনাত জাহান মুন্নী, অভিনেত্রী সারা যাকের, নির্মাতা ও অভিনেত্রী রোকেয়া প্রাচী, নির্মাতা চয়নিকা চৌধুরী, চলচ্চিত্রের অভিনেতা আলীরাজ, শহীদুল আলম সাচ্চু, পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, বদিউল আলম খোকন, শাহীন সুমন, হাবিবুল ইসলাম হাবিব, কচি খন্দকার, বুলবুল বিশ্বাস প্রমূখ।
নোয়াখালী : নোয়াখালীর কোম্পানীগঞ্জে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জার নেতৃত্বে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে আরো উপস্থিত ছিলেন, কোম্পানীগঞ্জ উপজেলা (মহিলা) ভাইস চেয়ারম্যান আরজুমান পারভিন রুনু, কবি ও সাহিত্যিক রফিকুল ইসলাম চৌধুরী, প্রমুখ।
পঞ্চগড় : পঞ্চগড়ে ঘণ্টাব্যাপি মানববন্ধনে বোদা‡পৌর মেয়র ওয়াহিদুজ্জামান সুজা, উদীচীর উপজেলা সভাপতি প্রবীর নয়ন, সাধারণ সম্পাদক রাহুল ঘোষ, প্রমুখ বক্তব্য রাখেন।
রাজবাড়ী : মানববন্ধন করেছে বাংলাদেশ মানবিক ভলেনটিয়ারস্ নামের রাজবাড়ী জেলার একটি সংগঠন। সংগঠনের শেখ মোমিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন আরিফুল ইসলাম মিসুক, প্রমুখ।
নওগাঁ : নওগাঁয় একুশে পরিষদ নওগাঁ সভাপতি অ্যাড. ডিএম আব্দুর বারীর সভাপতিত্বে মাববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ওহিদুর রহমান, প্রমূখ।
নেত্রকোনা : নেত্রকোনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি এডভোকেট দিলুয়ারা বেগম, প্রমুখ।
ঠাকুরগাঁও : মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ঠাকুরগাঁওয়ের বিভিন্ন সামাজিক সংগঠন। সমাবেশে বক্তব্য দেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাসহুরা বেগম হুরা প্রমুখ।
শ্রীপুর (গাজীপুর) : হত্যার ঘটনার বিচারের দাবিতে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা জমিয়াতুল মোদার্রেছীন ও কেওয়া খাদিজাতুল কুবরা (রা:) মহিলা ফাজিল মাদরাসার উদ্যোগে শ্রীপুর মাওনা সড়কের কেওয়া নতুন বাজারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও কেওয়া খাদিজাতুল কুবরা মহিলা ফাজিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ফারুক আহম্মেদ মোমতাজী মানববন্ধনে বলেন, ন্যাক্কারজনক এ ঘটনায় মাদরাসা শিক্ষা ও শিক্ষকদের চরমভাবে ক্ষতিগ্রস্ত করেছে। এ ঘটনায় আমরা লজ্জিত মর্মাহত ও ব্যথিত। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- জমিয়াতুল মোদার্রেছীনের সহ-সভাপতি আবু বক্কর ছিদ্দিক, শ্রীপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহতাব উদ্দিন, জামিয়াতুল মোদার্রেছীনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ভাইস প্রিন্সিপাল আবুল কালাম, প্রভাষক আ: লতিফ প্রমুখ।
ছাগলনাইয়া (ফেনী) : উপজেলা ছাত্রলীগের সভাপতি জিয়াউল হক দিদারের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ছাগলনাইয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল।
দাগনভূঞা (ফেনী) : দাগনভূঞায় উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু নাছের চৌধুরী আসিফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রকিবুল হাছানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার কামাল উদ্দিন।
ভালুকা (ময়মনসিংহ) : ময়মনসিংহের ভালুকায় মানববন্ধনে উপস্থিত ছিলেন হবিরবাড়ি ইউনিয়ন সোনারবাংলা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হাজী শাহাবউদ্দিন তালুকদার, প্রমুূখ।
মধুখালী (ফরিদপুর) : ফরিদপুরের মধুখালী উপজেলার মানববন্ধনে বক্তব্য রাখেন বিশিষ্ট আইনজীবী অ্যাডভোটেক মানিক মজুমদার, সাংবাদিক শাজাহান হেলাল, শাহ্ প্রমুখ।
সেনবাগ (নোয়াখালী) : সেনবাগে মানববন্ধনে বক্তব্য রাখেন, সেনবাগ উপজেলা পরিষদের নব নির্বাচিত ভাইস চেয়ারম্যান গোলাম কবিরসহ প্রমুখ।
এছাড়া পিরোজপুরের ভান্ডারিয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন ভান্ডারিয়া আঞ্চলিক শাখার ও রাউজান আমিরহাটে মানববন্ধন করেছে অনলাইন এক্টিভিটিস গ্রুপ অব রাউজান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা

২৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ