Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

উপসাগর সংকট নিরসনে কুয়েতের উদ্যোগে কাতারের সমর্থন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ৭:৫৫ পিএম

কাতারের পররাষ্ট্র মন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল সানি উপসাগর সংকট সমাধানে কুয়েতের উদ্যোগের প্রতি তার দেশের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন। তিনি জোর দিয়ে বলেন, কাতার এ সংকট নিয়ন্ত্রণ করতে পারে না, কারণ সংকটটি তার তৈরি নয়। 

তিনি ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপে সউদীদের স্বাগত জানান। তিনি বলেন, অন্য সময়েও তারা স্বাগত। তিনিআমরা এখনো বলেন, কাতার উপসাগরীয় কোনো দেশের নাগরিকদের আগমনকে বাধা দেয় নি যেমনটি কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপকারী দেশগুলো করেছে।
জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, তিনি সবাই বিচক্ষণতার পরিচয় দেবে বলে তিনি আশা করেন যাতে উপসাগর সংকট শেষ হয়। তিনি বলেন, কাতার নিঃশর্ত সংলাপের জন্য উন্মুক্ত যা হতে হবে আন্তর্জাতিক আইন ও সকল রাষ্ট্রের সার্বভৌমত্বের ভিত্তিতে, কারো মর্যাদার বিনিময়ে নয়।
আল সানি বলেন, আমাদের জনগণ এ অবরোধের মূল্য দিচ্ছে। তারা বিক্ষিপ্ত ও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তিনি বলেন,আমরা এখনো একটি শক্তিশালী সহযোগিতা পরিষদ চাই, আমরা চাই সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হোক।
২০১৭ সালে সউদী আরব, ইউএই, বাহরাইন ও মিসর কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে।
সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার

১৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন