Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০১৯, ৫:২৪ পিএম

অবশেষে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান ‘রক’। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোহাভে স্পেস অ্যান্ড এয়ারপোর্ট থেকে যাত্রা শুরু করে মার্কিন প্রতিষ্ঠান স্ট্র্যাটোলঞ্চের তৈরি এই বিমান। মাইক্রোসফটের কো-ফাউন্ডার পল অ্যালেনের পরিকল্পনাতেই এই বিশালাকার বিমান নির্মিত হয়। কিন্তু ২০১৮ সালের অক্টোবরে মৃত্যু হয় তার। তবে মৃত্যুর পরেই অ্যালেনের স্বপ্ন বিফলে যায়নি। বরং এটিকে সফলভাবেই উড়াতে পেরেছে স্ট্র্যাটোলঞ্চ।

শনিবার, ট্রায়াল রানের জন্য ওড়ানো হয় বিশ্বের সবচেয়ে বড় বিমান ‘রক’কে। উড্ডয়নে এটি ৫,১৮০ মি উচ্চতায় ওঠে এবং এর গতি ছিল ঘণ্টার ৩০৪ কিলোমিটার। পর্যবেক্ষকরা জানিয়েছেন, প্রায় আড়াই ঘণ্টা আকাশে ছিল এই বিমানটি।

‘রক’র নির্মাতা সংস্থা স্ট্র্যাটোলঞ্চের সিইও জেন ফয়েড জানিয়েছেন, মাটি থেকে রকেট উৎক্ষেপণের একটি বিকল্প মাধ্যম হিসেবে এই বিমানকে কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে। জেনের কথায়, ‘অ্যালেন অনেক স্বপ্ন নিয়ে এই বিমান বানিয়েছিলেন। ওর স্বপ্নের সঙ্গে আমাদের সংস্থারও এই বিমান নিয়ে অনেক স্বপ্ন জড়িয়ে রয়েছে। আমি খুবই আনন্দিত।

দুটো বিমান পাশাপাশি জুড়ে দিলে দেখতে যেমন হবে, অনেকতা তেমনই দেখতে এই বিশাল স্ট্র্যাটোলঞ্চ। এতে রয়েছে মোট ২৮টি চাকা। আর ৬টি বোয়িং ৭৪৭ জেট ইঞ্জিন। আয়তনে একটা ফুটবল মাঠের থেকে বড় এই প্লেন। এরমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে স্ট্র্যাটোলঞ্চের বেশ কিছু ছবি। আর তা থেকেই বোঝা গিয়েছে যে দু’টি ডানার মোট দৈর্ঘ্য একটি ফুটবল মাঠের থেকেও বেশি। সাধারণত, এ৩৮০ বিমানের দু’টি ডানার মোট দৈর্ঘ্য ৮০ মিটায় হয়। সেখানে স্ট্র্যাটোলঞ্চের দু’টি ডানার মোট দৈর্ঘ্য ১১৭ মিটার। বিমানটির সবচেয় বড় বিশেষত্ব হল, এটি একই সঙ্গে তিনটি রকেট বহন করতে পারে। শুধু তাই নয় ওইসব রকেট উৎক্ষেপণও করতে পারে। সূত্র: নিউজ রিপাবলিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১২ সেপ্টেম্বর, ২০১৯
৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন