Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

সেনাবাহিনীর কাছে দাবির তালিকা দিলো সুদানের বিক্ষোভকারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বেসামরিক সরকার গঠনসহ নিজেদের দাবির তালিকা সেনাবাহিনীর হাতে তুলে দিয়েছে সুদানের বিক্ষোভ আয়োজকেরা। শনিবার সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের দশ সদস্যের একটি প্রতিনিধি দলের আলোচনার সময়ে দাবির তালিকা তুলে দেওয়া হয়। বিক্ষোভে নেতৃত্ব দেওয়া স্বাধীনতা ও পরিবর্তনের জোট এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।
জ্বালানি ও রুটির দাম বৃদ্ধির এক সরকারি ঘোষণাকে কেন্দ্র করে গত বছরের ডিসেম্বরে সুদানে বিক্ষোভ শুরু হয়। ১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরাতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ কামনা করেন বিক্ষোভকারীরা। তবে সেনাবাহিনী দৃশ্যত প্রেসিডেন্টের পক্ষে থাকায় সম্প্রতি দাবি আদায় না হওয়া পর্যন্ত সেনা সদরের সামনে অবস্থানের ঘোষণা দেন আন্দোলনকারীরা। এরইমধ্যে বৃহস্পতিবার সেনা অভ্যুত্থানের খবর আসে। ওই অভ্যুত্থানে নেতৃত্ব দেন সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবনে আউফ। তবে তাকেও বশিরের ঘনিষ্ঠ আখ্যা দিয়ে রাজপথে অবস্থান ধরে রাখে বিক্ষোভকারীরা। উদ্ভ‚ত পরিস্থিতিতে পদত্যাগের ঘোষণা দেন তিনি। প্রেসিডেন্টের পদত্যাগের পর সামরিক কাউন্সিল দেশটির ক্ষমতা নিয়েছে।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, শনিবার বিক্ষোভকারীদের সঙ্গে সেনাবাহিনীর আলোচনার পরেও রাতভর সেনা সদর দফতরের সামনে ক্যাম্প বানিয়ে অবস্থান করে তারা। স্বাধীনতা ও পরিবর্তনের জোটের এক নেতা ওমর এলদিগাইর এক বিবৃতিতে বলেছেন, সেনাবাহিনীর কাছে দেয়া দাবির মধ্যে রয়েছে, জাতীয় গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা পুনর্গঠন। ওমর আল বশিরের পদত্যাগের পর সংস্থাটির প্রধান সালাহ আবাদাল্লাহও পদত্যাগ করেছেন। বিবৃতিতে এলদিগাইর বলেন, ‘আমরা আন্দোলন চালিয়ে যাবো। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের অবস্থান চলবে।’ সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ