Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী।

বলীর লড়াইয়ে সমানে সমান বাদশা-শাহজাহান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

বাংলা নববর্ষ বরণে নগরীর সিআরবি শিরীষতলায় বলীখেলায় যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছে কক্সবাজারের চকরিয়ার বাদশা ও কুমিল্লার শাহজাহান বলী। টানটান উত্তেজনায় দ্বিতীয় রাউন্ডে চ্যালেঞ্জ পর্বে অংশ নেন দেশ সেরা আট বলী। সবাইকে পেছনে ফেলে চ‚ড়ান্ত লড়াইয়ে বাদশা ও শাহজাহান।
টানা লড়াইয়েও কেউ কাউকে কুপোকাত করতে না পারায় দুজনকেই সেরা ঘোষণা করেন রেফারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর মো. আব্দুল মালেক। এ সময় হাজারও দর্শকের করতালিতে মুখরিত হয় পুরো এলাকা। বাংলা নববর্ষের প্রথম দিনে প্রতিবারের মতো সাহাবুদ্দিনের বলীখেলা দেখতে সেখানে জড়ো হয় হাজারও মানুষ। বিকেল তিনটা থেকে ঘণ্টাব্যাপী বলীখেলায় দেশের বিভিন্নপ্রান্ত থেকে আসা ৫১ জন বলী অংশ নেন। দুই রাউন্ডে বিভক্ত খেলায় প্রথম রাউন্ড থেকে ৪৩ জন বিদায় নেন। দ্বিতীয় রাউন্ড অর্থাৎ চ্যালেঞ্জ পর্বে অংশ নেয় আটজন। সত্তরোর্ধ হাটহাজারীর মো. মফিজ উল্লাহ বলী ও পতেঙ্গার খাজা আহমেদ বলী ছিলেন খেলার মূল আকর্ষণ। বলীর লড়াইয়ে যুবক বলীদের ৫ থেকে ১১ মিনিট কুপোকাত করেছেন তারা। আর নিজেদের মধ্যে লড়েছেন পাক্কা ১৫ মিনিট ১৯ সেকেন্ড। তাদের এই তেজোদীপ্ত লড়াইয়ে উজ্জীবিত হন তরুণ বলীরা। করতালি দিয়ে দুই বৃদ্ধকে স্বাগত জানান দর্শকেরা।
লালদীঘি পাড়ের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলায় একসময় তিনবার চ্যাম্পিয়ন হন মো. মফিজ উল্লাহ ও বিভিন্ন আসরে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হন খাজা আহমেদ বলীও। ১৫ মিনিট ১৯ সেকেন্ড লড়াই করার পরও যখন কেউ কাউকে হারাতে পারেনি, তখন তাদের মতামতের ভিত্তিতে রেফারি দুজনকেই জয়ী ঘোষণা করেন। তবে চ‚ড়ান্ত পর্বে সেরা বলীর পুরস্কার পান বাদশা ও শাহজাহান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ