Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

দৃষ্টিপ্রতিবন্ধীদের ৪০তম বিসিএস পরীক্ষা বর্জন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

 আগামী ৩মে অনুষ্ঠিত হতে যাওয়া ৪০তম বিসিএসের পরীক্ষা (প্রিলিমিনারী) বর্জনের ঘোষণা দিয়েছে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী ও চাকুরী প্রার্থীরা। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে চাকুরি প্রত্যাশী দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদ বিসিএস পরীক্ষায় শ্রæতি লেখক নিয়োগে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী আবুল হোসেন, আশরাফুল ইসলাম, এরশাদ শাহীন ভূঁইয়া প্রমূখ উপস্থিত ছিলেন। এসব শিক্ষার্থীর দাবি, পিএসসি মনোনীত শ্রæতি লেখকদের সাথে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে ইতোপূর্বে তাদের তিক্ত অভিজ্ঞতা হয়েছে। এমতাবস্থায় বিসিএস পরীক্ষায় নিজেদের পছন্দমত শ্রæতি লেখক নিয়ে যাওয়া ও সাধারণ শিক্ষার্থীর থেকে শ্রতিলেখকদের জন্য কিছু সময় বেশি দেয়ার দাবি জানান তারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে দেন আবুল হোসেন। তিনি বলেন, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কখনো প্রতিবন্ধীবান্ধব ছিল না। পিএসসি প্রদত্ত এমন কাউকে বিসিএসের মত সর্বোচ্চ প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসালে তার ফল কখনো ইতিবাচক হতে পারে না। অনভিজ্ঞতা সম্পন্ন শ্রæতি লেখকরা পরীক্ষায় প্রশ্নপত্র ভালোভাবে পাঠ করতে পারে না। পিএসসির পরীক্ষায় অতিরিক্ত সময় দেওয়া না হওয়ায় শ্রæতিলেখকরা সীমিত সময়ের মধ্যে প্রশ্নপত্র পাঠ এবং ওএমরআর পূরণ করতে পারে না। প্রতিবন্ধীরা নোংরা রাজনীতির শিকার উল্লেখ করে এসব দাবি পূরণে প্রশাসনের সদয় দৃষ্টি আকর্ষণ করেন তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিএস

৩০ সেপ্টেম্বর, ২০১৮
৭ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন