Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

চোখের মেগাপিক্সেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

ভালো ছবি উঠানোর জন্য একটি ক্যামেরার খুবই পিক্সেল গুরুত্বপূর্ণ। ছবি কত নিখুঁত আর বড় হবে তা এর উপরেই নির্ভর করে। এজন্য কোন ফোনের ক্যামেরার ক্ষমতা জানতে সবার আগে বলা হয় মেগাপিক্সেলের কথা। বর্তমানে বাজারে ৮ থেকে ৪১ মেগাপিক্সেল ক্যামেরা যুক্ত মোবাইল ফোন পাওয়া যায়। কিন্তু আমাদের খুব কাছেই রয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্যামেরা! সেটি হচ্ছে আমাদের দুই চোখ।
অবাক হওয়ার মতই বিষয়। মানব চোখে রয়েছে ৫৭৬ মেগাপিক্সেল ক্যামেরা। সেজন্যই আমরা প্রায় ১ কোটি রঙ আলাদাভাবে দেখতে পাই। এত শক্তিশালী ক্যামেরা এখন পর্যন্ত তৈরি করতে পারেনি প্রযুক্তিবিদেরা। সাধারণত বলা হয়ে থাকে যে, স্থির দৃষ্টিতে একটি স্থিরচিত্র হিসেবে মানুষের চোখ ৫৭৬ মেগা পিক্সেলের ছবি গ্রহণ করতে পারে। তবে চলমান ছবি বা ভিডিও মানুষের চোখ ৭৭৭.৬ গিগাপিক্সেল/সেকেন্ড পর্যন্ত চিত্রগ্রহণ করতে সক্ষম।
ছবির ক্ষুদ্রতম অংশ হচ্ছে পিক্সেল। একটি ছবির দৈর্ঘ্যে ৩ হাজার পিক্সেল আর প্রস্থে ২ হাজার পিক্সেল হলে পুরো ছবির আয়তন দাঁড়ায় ৬০ লাখ পিক্সেল; এটি হবে ৬ মেগাপিক্সেলের ছবি। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ১০ লাখ পিক্সেল সমান ১ মেগাপিক্সেল। এই মেগাপিক্সেলই হচ্ছে ক্যামেরার লেন্সে তোলা ছবির আয়তনের একক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন