Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

কংগ্রেস সরকার গড়লে সমর্থন দেবে বামরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:০৯ এএম, ১৬ এপ্রিল, ২০১৯

ক্ষমতায় আর ফিরছে না মোদি সরকার। বিজেপি বিরোধী শক্তি এবার সরকার গঠন করবে। এমনটাই দাবি করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তার দাবি, লোকসভা ভোটের মরশুমে দেশের আটটি রাজ্যে নির্বাচনের প্রচারে গিয়েছেন। আর সেখানে ঘুরে, মানুষের সঙ্গে কথা বলে এমনটাই ইঙ্গিত পেয়েছেন বলে দাবি করেছেন সীতারাম। তবে, কে সেই সরকারের প্রধানমন্ত্রী হবেন, তা নিয়ে সরাসরি কোনও মন্তব্য করতে চাননি। বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখতে বিরোধীরা ঐক্যবদ্ধ হবেন বলেই আশা প্রকাশ করেন তিনি। পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে বামদের কোনো সমঝোতা হয়নি। কেরালায়ও রাহুল গান্ধীর বিরুদ্ধে সিপিআইএম জোর লড়াই করছে। কিন্তু আগামী দিনে সরকার গঠনে কংগ্রেস ও বামদের মধ্যে সমঝোতায় কোনও অসুবিধা হবে না। রোববার কলকাতায় সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, লোকসভা ভোটের পর কেন্দ্রে বিকল্প ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সরকার তৈরি হবে। কংগ্রেসের নেতৃত্বে সেই সরকারকে বামরা সমর্থন জানাবে। কেননা, বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখাই হবে আমাদের প্রধান লক্ষ্য। ইয়েচুরি বলেছেন, অতীতেও দেশে লোকসভা ভোটের পর জোট সরকারের প্রধানমন্ত্রী ঠিক হয়েছে এবং সেই সরকার স্থায়ীও হয়েছে। আর বিভিন্ন রাজ্যে পরস্পরের বিরুদ্ধে লড়াই করেও কেন্দ্রে সরকার গঠনের সময় বিভিন্ন দলের ঐক্যবদ্ধ জোট গড়ার নজির এর আগেও রয়েছে।
অতীতের উদাহরণ দিয়ে ইয়েচুরি এদিন বলেছেন, ১৯৯৬ সালে কেন্দ্রে অ-কংগ্রেসি জোট ক্ষমতায় গিয়েছিল। প্রধানমন্ত্রী হয়েছিলেন এইচ ডি দেবগৌড়া। বামেরা সেই সরকারকে সমর্থন করেছিল। ২০০৪ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারকেও বাইরে থেকে সমর্থন করেছিল বামেরা। সেবার গোটা দেশে বামফ্রন্টের ৬১ জন এমপি ছিলেন। তাদের মধ্যে ৫৭ জনই লোকসভায় গিয়েছিলেন কংগ্রেস প্রার্থীদের পরাজিত করে। কিন্তু তার পরেও কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারকে সমর্থন করতে তাদের অসুবিধা হয়নি। এবারও কেন্দ্রে কংগ্রেস বিকল্প ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সরকার গঠন করার মতো অবস্থায় পৌঁছালে বামরা সমর্থন জানাতে দ্বিধা করবে না। তার স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন সিপিআইএম নেতা ইয়েচুরি। অন্য বাম দলগুলি অবশ্য এ ব্যাপারে এখনও মুখ খোলেনি।
ধর্মনিরপেক্ষ সরকার গঠনের সম্ভাবনা দেখা দিয়েছে। এই দাবির স্বপক্ষে বিরোধী ঐক্যের উপর জোর দিয়েছেন সিপিএম সাধারণ সম্পাদক। তার দাবি, দেশ জুড়ে মোদি বিরোধী হাওয়া বইছে। কিন্তু বাংলাসহ বিভিন্ন রাজ্যে বিরোধীরা পরস্পরের বিরুদ্ধে লড়াই করছে। সীতারামের মতে, তা সত্তে¡ও বিজেপির বিরুদ্ধেই মানুষ ঐক্যবদ্ধ হয়ে রায় দেবে।
লোকসভা নির্বাচনে বাংলা কংগ্রেস এবং সিপিএমের মধ্যে জোট নিয়ে বিস্তর পানিঘোলা হয়েছে। দফায় দফায় বৈঠক করেও শেষমেশ ভেস্তে গিয়েছে বৈঠক। সেই প্রসঙ্গে ইয়েচুরির ব্যাখ্যা, বিভিন্ন রাজ্যের বাধ্যবাধকতায় যে নির্বাচনী লড়াই হচ্ছে, তার সঙ্গে ভোটপরবর্তী সরকার গঠনের কোনো সম্পর্ক নেই। এই সূত্রে তিনি ১৯৯৬ সালে অকংগ্রেসি বিকল্প সরকার গঠনের দৃষ্টান্ত দেন। পরে কংগ্রেসের নেতৃত্বে ২০০৪ সালে যে সরকার হয়েছিল, তাকে বাইরে থেকে সিপিএম সমর্থন দিলেও নির্বাচনে পরস্পরের বিরুদ্ধে লড়াই করেছিল। ফলে কবে কোথায় কী হবে তা নিয়ে এখনই আলোচনার সময় আসেনি বলে দাবি তার। সূত্র : কলকাতা ২৪।



 

Show all comments
  • Hazi Salim Sarker ১৬ এপ্রিল, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    নরন্ধ মুচি'র মত গো'মূত্র খাওয়া নিকৃষ্ট জাতের চাড়াল ক্ষমতায় না আসা-ই মঙ্গল ।
    Total Reply(0) Reply
  • বিবেক ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫০ এএম says : 0
    ....জর্জরিত দেশে বিজেপির জয়ের সম্ভাবনাই বেশি।
    Total Reply(0) Reply
  • Jamshed Patwari ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫১ এএম says : 0
    যে-ই আসুক ওরা বাংলাদেশের কোন লাভ নাই। কারণ তারা বাংলাদেশ থেকে শুধুই নিবে, কিছুই দিবেনা।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫১ এএম says : 0
    ক্ষমতা থাকলে বিজেপিকে হারিয়ে দেখাক, আছে সে জোর?
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫১ এএম says : 0
    ক্ষমতা থাকলে বিজেপিকে হারিয়ে দেখাক, আছে সে জোর?
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫১ এএম says : 0
    দেখি না কী হয়!
    Total Reply(0) Reply
  • MD Morshed ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    বিশ্ব নেত্রি শেখ হাছিনার পরামর্শ (আওয়ামি ফরমুলা)যে দল নেবে সে দল জিতবে 100%
    Total Reply(0) Reply
  • হলুদ হিমু ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    কংগ্রেস সরকার গঠন করতে যাচ্ছে আগেই বলে রাখলাম মিলিয়ে নিয়েন
    Total Reply(0) Reply
  • Saiful Islam ১৬ এপ্রিল, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    বিজেপি আবারও ক্ষমতায় যাওয়া দরকার, ভারতের মানুষ এখনো ভারতের অধঃপতন টের পাচ্ছে না, তাদের টের পাওয়া দরকার।
    Total Reply(0) Reply
  • sinha ১৬ এপ্রিল, ২০১৯, ১১:৫৪ এএম says : 0
    মুদি এক .................। সো ওর পতন দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেপি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ