Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

প্রেসিডেন্টের সাবেক সামরিক সচিব মেজর জেনারেল গোলাম মাওলার ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ গোলাম মাওলা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত বুধবার রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ঢাকা সেনানিবাসে জানাযা শেষে তাঁকে বনানী কবরস্থানে সামরিক মর্যাদায় দাফন করা হয়েছে। ইন্তেকালের সময় তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি দুই পুত্র এবং এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
মেজর জেনারেল গোলাম মাওলা ১৯৪০ সালের ৮ জানুয়ারী রাজশাহী জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, লাহোর হতে বিএসসি ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে ১৯৬৩ সালে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর ইএমই কোরে কমিশন্ড অফিসার হিসেবে যোগদান করেন। চাকরিকালীন সময়ে তিনি প্রেসিডেন্টের সামরিক সচিব, কোয়াটার মাস্টার জেনারেল (সেনাসদর), পল্লীবিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, সঊদী আরবস্থ বাংলাদেশ দূতাবাসে ডিফেন্স এডভাইজারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৫ সালের ৭ জানুয়ারি অবসর গ্রহণ করেন।
মরহুমের রুহের মাগফেরাত কামনায় আগামীকাল বুধবার বাদ মাগরিব বনানী ওল্ড ডিওএইচএস কমিউনিটি সেন্টারে (সড়ক-৩, ঢাকা-১২১২) দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। মরহুমের আত্মীয়-স্বজন এবং শুভানুধ্যায়ীদের দোয়া মাহফিলে অংশ নেয়ার জন্য পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

৯ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ