Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান

দেশীয় শিল্প রক্ষার নামে আমদানি বাধাগ্রস্ত করবেন না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দেশীয় শিল্পকে রক্ষার (প্রটেকশন) নামে আমদানি (ইমপোর্ট) বাধাগ্রস্ত করবেন না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।
গতকাল সোমবার বিকেলে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বিডা), বাংলাদেশ এক্সপোর্ট প্রমোশন জোন অথরিটি (বেজা), বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) প্রতিনিধিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
গতকাল সোমবার সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। তিনি বলেন, অনেকে বলেছে বাংলাদেশে ব্যবসার ক্ষেত্রে প্রটেকশন বেশি। বিশেষ করে প্রাইভেট সেক্টরে। অনেক জিনিসপত্র আছে যেখানে বাংলাদেশের চেয়ে অনেক কম দামে পাওয়া যাচ্ছে। কিন্তু এগুলোকে আমরা বেশি দামে বিক্রি করছি এবং এক্ষেত্রে শিল্পকে প্রটেকশনের নামে ইমপোর্টকে বাধাগ্রস্ত করা হচ্ছে। বরাবরের মতো এবারের বাজেটেও শিল্পায়নকে গুরুত্ব দেয়া হচ্ছে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, ছোট এবং মধ্যম শিল্প গড়ে কিভাবে আরো বেশি রেভিনিউ পাওয়া যায় সেদিকে সবার দৃষ্টি রাখতে হবে। তিনি বলেন, আমরা সবার প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে নিয়েছি। আলাপ আলোচনার মাধ্যমে আগামী বাজেটে সেগুলো অন্তর্ভুক্ত করা হবে।
সভায় বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, আমাদের প্রডাক্টশন বেজ ইকোনমি গড়ে তুলতে হবে। একই সঙ্গে স্কিম ডেভেলমেন্টের উপর প্রণোদনার বিষয়টি গুরুত্ব দিতে হবে। আলোচনায় বিল্ডের পক্ষ থেকে ব্যক্তিখাতে আয়করসীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে তিন লাখ টাকা পর্যন্ত অব্যাহতি, ব্যবসা থেকে উদ্ভুত আয়ের উপর থেকে আয়কর অব্যাহতিরসীমা ৫০ লাখ টাকা করা, ট্যাক্স পেয়ার কার্ড করা, কাঁচামালের উপর আমদানির উপর অগ্রিম আয়কর প্রত্যাহারসহ একাধিক প্রস্তাব তুলে ধরা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন