Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

প্যারিসের নটর ডেম ক্যাথেড্রালে অগ্নিকাণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম


প্যারিসের নটর ডেম ক্যাথেড্রালে আগুন লাগে। রাজধানী প্যারিসে অবস্থিত মধ্যযুগীয় স্থাপত্য নটর ডেম ক্যাথেড্রালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার বিকেলে ক্যাথেড্রাল থেকে আগুনের ধোঁয়া উঠতে দেখা যায়। এটি প্যারিসের অন্যতম দর্শনীয় স্থান হিসেবে পরিচিত।
বার্তা সংস্থা রয়টার্স বলেছে, সোমবার বিকেলে ক্যাথেড্রালের ওপরের অংশ থেকে ধোঁয়া বের হতে দেখেন প্রত্যক্ষদর্শীরা। তবে ঠিক কি কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে কিছু জানানো যায়নি। ফ্রান্স টু টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটিকে প্রাথমিকভাবে দুর্ঘটনা হিসেবে দেখছে ফ্রান্সের পুলিশ।
আগুন লাগার পর প্যারিসের মেয়র অ্যানে হিডালগো টুইট করেন, ‘নটর ডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন।’ ধোঁয়া দেখা যাওয়ার পর তাৎক্ষণিকভাবে ক্যাথেড্রালের আশপাশের জায়গা ফাঁকা করে ফেলা হয়।

প্রাচীন এই ক্যাথেড্রালটিতে সংস্কার কাজ চলছিল। গত সপ্তাহেই সংস্কারের জন্য ক্যাথেড্রাল থেকে ব্রোঞ্জ মূর্তি সরিয়ে নেওয়া হয়েছিল।
দ্বাদশ শতাব্দীতে নির্মিত এই ক্যাথেড্রালটির কথা ভিক্টর হুগোর বিখ্যাত উপন্যাস ‘দ্য হাঞ্চব্যাক অব নটর ডেম’ এ উল্লেখ আছে। টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, এটি ফ্রান্সের সবচেয়ে পর্যটকপ্রিয় স্থাপত্য। প্রতিদিন ৩০ হাজারেরও বেশি পর্যটক এই স্থাপত্য দেখতে আসেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ