Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ছাত্রী লাঞ্ছনার প্রতিবাদে চবিতে মানববন্ধন

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ৫:৪৮ পিএম | আপডেট : ৫:৫৭ পিএম, ১৬ এপ্রিল, ২০১৯

বাসের চালক ও সহাকারী কতৃক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্রী লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে অর্থনীতি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। আজ (মঙ্গলবার) বেলা বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে এ মানববন্ধন করেন তারা।
মানববন্ধনে বক্তারা বলেন, বাসে নারী লাঞ্ছনার ঘটনা নতুন নয়। এমন হয়রানির বা লাঞ্ছনার ঘটনা অহরহ ঘটছে। বর্ষা সাহসিকতা নিয়ে প্রতিবাদ জানিয়েছে। বর্ষার এই প্রতিবাদী আচরণের জন্য ধন্যবাদ জানাতে হয়। প্রতিবাদ না করায় এ ধরণের ঘটনা প্রতিনিয়িত বেড়েই চলেছে। প্রতিটা মেয়েরই উচিত বর্ষার মত প্রতিবাদী হওয়া। বক্তারা আরো বলেন, বর্তমান প্রযুক্তির যুগে অপরাধী সনাক্ত করা জটিল কোন বিষয় নয়। শুধু পুলিশের সদিচ্ছা ও দায়িত্ববোধের উপর নির্ভর করে। বর্ষার ঘটনায় অভিযুক্তদের নারী ও শিশু নির্যাতন আইনে মামলা দেয়া হয়েছে। যার সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড ও সর্বনি¤œ শাস্তি ১০ বছর কারাদন্ড। তাই শুধু অপরাধীদের আটক করলেই হবে না। আইন অনুযায়ী তাদের শাস্তি কার্যকর করতে হবে।
মানববন্ধনে অর্থনীতি বিভাগের সভাপতি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আলাউদ্দিন মজুমদারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, বিভাগের শিক্ষক প্রফেসর ড. আবুল হোসাইন, প্রফেসর ড. সাইফুল ইসলাম, সহযোগী অধ্যাপক মোহাম্মদ নুর নবী, সহকারী অধ্যাপক নঈম উদ্দিন হাছান আওরেঙ্গজেব চোধুরী, ঝুলন ধর এবং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও ইয়ং ইকোনোমিস্ট সোসাইটির সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মাসুমসহ অনান্য বিভাগের শিক্ষার্থীরা অংশনেয় এ মানববন্ধনে।
উল্লেখ্য, গত ১১ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী বর্ষা ক্লাস শেষে বাড়ি ফেরার সময় নগরীর নিউ মার্কেট এলাকায় বাসের সহকারী ও চালক কতৃক শারীরিক লাঞ্চনার শিকার হন। ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী নারী ও শিশু নির্যাতন আইনে কোতায়ালি থানায় একটি মামলা দায়ের করার পরপরি বাস চালককে আটক করে পুলিশ তবে এখনও সহকারী পালাতক রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন