Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

৫ এমপিকে সতর্ক করল বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভূমিধ্বস পরাজয়ের মধ্যে বিএনপির ৬জন প্রার্থী বিজয়ী হয়েছেন। এই নির্বাচনে ভোট ডাকাতির অভিযোগ এনে ফলাফল প্রত্যাখ্যান করেছে বিএনপি। একারণে নির্বাচিত হয়েও এখন পর্যন্ত শপথ নেননি এবং সংসদে যাননি বিএনপির প্রার্থীরা। তবে শপথ নেয়ার শেষ সময়সীমা ঘনিয়ে আসায় নির্বাচিতদের এমপি হিসেবে শপথগ্রহণ ও সংসদে যাওয়ার নিয়ে নানা গুঞ্জন ছড়িয়েছে। এরই প্রেক্ষিতে নির্বাচিত এমপিদের ডেকে সতর্ক করেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত সোমবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ৫ এমপিকে ডেকে নিয়ে বৈঠক করেন। এদের মধ্যে কেউ কেউ এর আগে এমপি-মন্ত্রী ছিলেন, আবার কেউ কেউ এবারই প্রথম নির্বাচিত হয়েছেন।
বৈঠকের বিষয়ে বিএনপির যুগ্ম মহাসচিব ও চাপাইনবাবগঞ্জ থেকে নির্বাচিত এমপি হারুনুর রশীদ বলেন, আমাদের ডেকেছিলেন মহাসচিব। কিছুদিন ধরে পত্রপত্রিকায় আমাদের শপথ গ্রহণ নিয়ে নানা খবর প্রকাশ ও প্রচার করা হচ্ছে। এমন পরিস্থিতিতে আমাদের সবাইকে ডেকে সতর্ক করা হয়েছে। যাতে আমাদের কেউ বিভ্রান্ত না হন, দলের সিদ্ধান্তের বাইরে না যান। তিনি বলেন, আমাদের কয়েকজন আগে এমপি-মন্ত্রী হয়েছেন আবার কয়েকজন এবারই প্রথম নির্বাচিত হয়েছেন। যারা নির্বাচিত হয়েছেন তাদের ওপর এলাকার মানুষের চাপ আছে এটা সত্য। কেউ কেউ তাদের বক্তব্যে সেটা তুলে ধরেছেন। কিন্তু আমরা নির্বাচিত হয়েছি দলীয় প্রতীকে, দলের সমর্থনে। এখানে দলের সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রধান। আমরা এখন পর্যন্ত একমত যে, দলের সিদ্ধান্তের বাইরে কোন সিদ্ধান্ত নেব না।
তবে ঠাকুরগাঁও-৩ আসন থেকে প্রথমবার ধানের শীষ প্রতীকে নির্বাচিত হওয়া প্রার্থী জাহিদুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, শপথ নিয়ে সংসদে যাওয়ার ব্যাপারে তার ওপর এলাকার মানুষের চাপ আছে। সেটা তিনি মহাসচিবকে জানিয়েছেন। সংসদে যাওয়ার ব্যাপারে তার আগ্রহের কথাও জানিয়েছেন। তিনি বলেছেন, এখনো ১৫দিন সময় আছে। দল এর মধ্যে সিদ্ধান্তের পরিবর্তন আনতে পারে। দল সংসদে না যাওয়ার সিদ্ধান্তে অটল থাকলে আমরা বসে আলোচনা করে একটি সিদ্ধান্ত নেব। তবে তার এলাকার নেতাকর্মীদের সাথে কথা বলে জানা যায়, স্থানীয় মানুষের কাছ থেকে এ ধরণের কোন চাপ নেই। এমনকি দলের নেতাকর্মীরাও এ বিষয়ে তেমন উৎসাহ বোধ করেন না। কিন্তু জাহিদুল ইসলাম প্রথমবারের মতো এমপি নির্বাচিত হওয়ায় সংসদে যেতে তার নিজেরই আগ্রহ বেশি। এলাকার মানুষের চাপের কথা বলে তিনি তার এই আগ্রহকে বৈধতা দিতে চান। দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ গ্রহণ করলে এলাকায় তাকে অবাঞ্ছিত ঘোষণা করা হবে বলেও অনেকে জানান।
বৈঠক সূত্রে আরও জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া থেকে নির্বাচিত এমপি আবদুস সাত্তার ভূঁইয়াও তার ওপর এলাকাবাসীর চাপের কথা তুলে ধরেছেন। তবে তিনি দলীয় সিদ্ধান্তের প্রতি সম্মান জানাবেন। এ সময় বিএনপিস্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ওই বৈঠকে উপস্থিত ছিলেন। এর আগে গত ১৪ এপ্রিল পহেলা বৈশাখের দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে দেখা করেন দলটির তিন সিনিয়র নেতা। তারা হলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান। দলীয় প্রধানের সাথে দেখা করার পরের দিনই নির্বাচিত ৫ এমপিকে ডেকে সতর্ক করেছেন বিএনপি মহাসচিব।



 

Show all comments
  • Tanvir Topu ১৭ এপ্রিল, ২০১৯, ৩:৪৫ এএম says : 0
    বিএনপির এমপিদের শপথ নেয়া ঠিক হবে না।
    Total Reply(0) Reply
  • আজাদ ১৭ এপ্রিল, ২০১৯, ৩:৪৫ এএম says : 0
    গণফোরাম থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়ে জাতি ও জনগণের প্রত্যাশার প্রতি অবিচার করেছেন। বিএনপির সংসদ সদস্যদের শপথ না নেয়ার সিদ্ধান্তে অটল থাকা উচিত বলে আমি মনে করি।
    Total Reply(0) Reply
  • Laboni ১৭ এপ্রিল, ২০১৯, ৩:৪৬ এএম says : 0
    দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।
    Total Reply(0) Reply
  • Polyen Mollik ১৭ এপ্রিল, ২০১৯, ৩:৪৬ এএম says : 0
    বিএনপি জনসাধারণকে সঙ্গে নিয়ে সংগ্রামের মাধ্যমে নিশ্চয়ই এখান থেকে উত্তরণ ঘটাবে।
    Total Reply(0) Reply
  • Abu Hassan ১৭ এপ্রিল, ২০১৯, ৩:৪৮ এএম says : 0
    হুট করে কেউ যেন নিজ উদ্যোগে শপথ না নেন সে ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে বিএনপির হাই কমান্ড।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন