Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিশ্ব মানবিক সম্মেলনে জলবায়ুর বিষয়ে অবস্থান তুলে ধরবে বাংলাদেশ

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তুরস্কের ইস্তাম্বুলে গতকাল (সোমবার) থেকে শুরু হয়েছে জাতিসংঘ আয়োজিত প্রথম মানবিক শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে ১৫৩টি দেশের ২৩ হাজার প্রতিনিধি যোগ দিচ্ছেন। এতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা এবং নারীর ক্ষমতায়ন ও সমঅধিকার নিয়ে অবস্থান তুলে ধরবে বাংলাদেশ।
বাংলাদেশের পক্ষ থেকে সম্মেলনে অংশ নিচ্ছেন সংসদ সদস্য এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ড. হাবিব মিল্লাত। তিনি জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ বন্যা, বাস্তুচ্যুতি এবং তার সঙ্গে সম্পর্কিত যেসব সমস্যা মোকাবেলা করে, সম্মেলনে সেসব তুলে ধরবেন তিনি। এছাড়া নারীর ক্ষমতায়ন এবং সমঅধিকার নিশ্চিত করার জন্য সরকার যেসব পদক্ষেপ নিচ্ছে তাও তুলে ধরা হবে।
জাতিসংঘ বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বর্তমান সময়েই বিশ্ব সবচেয়ে বড় ধরনের মানবিক সংকটের মুখোমুখি হয়েছে। আর তা কাটিয়ে উঠতে একটি উপায় খুঁজে বের করার জন্য এই বৈঠক আহŸান করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।
তবে এই সম্মেলন থেকে কতটা ফল পাওয়া যাবে এ নিয়ে সন্দেহও রয়েছে। কারণ জি সেভেন দেশগুলোর মধ্যে জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল ছাড়া আর কোন শীর্ষনেতা এই সম্মেলনে যোগ দিচ্ছেন না। দুই দিনব্যাপী এ সম্মেলনের প্রতি অনাস্থা জানিয়ে এরই মধ্যে সম্মেলন থেকে সরে দাঁড়িয়েছে দাতব্য সংস্থা মেডসঁ সঁ ফ্রতিয়ে। বিবিসিএর এক খবরে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব মানবিক সম্মেলনে জলবায়ুর বিষয়ে অবস্থান তুলে ধরবে বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ