Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

অনলাইনে বিডিএস সংগ্রহ করা যাবে : শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

অনলাইনে বিডিএস বিক্রয় কার্যক্রম চালু হওয়ার ফলে এখন থেকে কোন গ্রহককে বিএসটিআইতে এসে বিডিএস সংগ্রহ করতে হবে না। ঘরে বসে অনলাইনে বিডিএস সংগ্রহ করা যাবে হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হূমায়ুন।
অনলাইনে মিলবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) কর্তৃক প্রণীত পণ্য ও সেবার মান বিষয়ক বিনির্দেশিকা বাংলাদেশ মান (বিডিএস)। গতকাল মঙ্গলবার রাজধানীর তেজগাঁও বিএসটিআই প্রধান কার্যালয়ে সংস্থার সর্বোচ্চ নীতি-নির্ধারণী কর্তৃপক্ষ বিএসটিআই কাউন্সিল সভার শেষে শিল্পমন্ত্রী ও বিএসটিআই কাউন্সিলের সভাপতি নূরুল মজিদ মাহমুদ হূমায়ুন এক্সেস টু ইনফরমেশন (এটুআই) অর্থায়নে বাস্তবায়নকৃত বিএসটিআই’র ‘ই-ক্যাটালগ এবং বাংলাদেশ মান (বিডিএস) বিক্রি’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানান।
শিল্পমন্ত্রী বলেন, অনলাইনে বিডিএস বিক্রয় কার্যক্রম চালু হওয়ার ফলে এখন থেকে কোন গ্রহককে বিএসটিআইতে এসে বিডিএস সংগ্রহ করতে হবে না। ঘরে বসে অনলাইনে বিডিএস সংগ্রহ করা যাবে। লাইসেন্স গ্রহণের আবদেনের সাথে প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্রের সাথে অনলাইনে বিডিএস ক্রয়ের রশিদ জমা দিতে হবে। এটা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণের আরেকটি ধাপ বলেও উল্লেখ করেন শিল্পমন্ত্রী। উল্লেখ্য যে, বিডিএস হলো পণ্য ও সেবার মান বিষয়ক বিএসটিআই কর্তৃক প্রস্তুতকৃত বিনির্দেশিকা। বিএসটিআই’র লাইসেন্স গ্রহণের আবেদনের সাথে সংশ্লিষ্ট পণ্য বা সেবার বাংলাদেশ মান তথা বিডিএস সংগ্রহ করা বাধ্যতামূলক।
শিল্প প্রতিমন্ত্রী, ভেজাল প্রতিরোধে বিএসটিআই’র ভূমিকা উল্লেখ করে প্রতিষ্ঠানের জনবল ও সক্ষমতা বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করেন। বিএসটিআই কাউন্সিল সভায় সহ-সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্পসচিব মো, আবদুল হালিম, বিএসটিআই মহাপরিচালক মোঃ মুয়াজ্জেম হোসাইন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ