Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

হিরোশিমায় উড়ে গেল শরণার্থীদের বানানো ওরিগামি সারস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

কক্সবাজারের কয়েকশ’ বাস্তুচ্যুত শরণার্থীর বানানো এক হাজার কাগজের সারস জাপানে উড়ে গিয়ে সেদেশের মানুষের কাছে শান্তির বার্তা পৌঁছে দিয়েছে। গতকাল জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইয়ুমি এবং জাপানের ইউএনএইচসিআর এর প্রতিনিধি দিরক হেবেকার শরণার্থীদের তৈরি করা এক হাজার বর্ণিল ওরিগামি সারস হিরোশিমা শহরের ভাইস মেয়র শিরো তানির সাথে সাক্ষাৎ করে তার হাতে তুলে দেন।
কক্সবাজারে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত মানুষ শান্তির জন্য প্রার্থনা করে এই কাগজের সারসগুলো বানিয়েছে। তারা হিরোশিমায় ১৯৪৫ সালে আনবিক বোমা হামলায় অসংখ্য মানুষের মৃত্যুর বেদনাদায়ক ঘটনা এবং সাদাকো সাসাকির গল্প শুনেছে যে, আনবিক বোমার প্রতিক্রিয়ায় ১২ বছর বয়সে মৃত্যুবরণ করে।
রাষ্ট্রদূত ইয়ুমি বলেন, ‘মিয়ানমারের এই মানুষগুলোকে জোরপূর্বক এই চরম সঙ্কটময় পরিস্থিতিতে ফেলে দেয়া হয়েছে, তার পরেও তারা কঠিন সময় পার করা অন্য মানুষের প্রতি সহমর্মিতা দেখিয়েছে। তারা যে সহানুভূতি দেখিয়েছে এবং শান্তি কামনা করেছে তা অন্য যেকোন কিছুর চেয়ে অনেক মূল্যবান। আমি আশা করবো, আরো জাপানি নাগরিক তারা যে নিষ্ঠুর পরিস্থিতির মোকাবিলা করছে সে সম্পর্কে জানবে এবং তাদের প্রতি সহমর্মিতা জানাবে। জাপান দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ