Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভারে পোশাক কারখানায় শ্রমিক-পুলিশ সংঘর্ষ

আহত ১০ : মহাসড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

সাভারে বকেয়া এক মাসের বেতন-ভাতার দাবীতে আন্দোলনরত শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে। গতকাল মঙ্গলবার সাভার পৌর এলাকার দিলখুশাবাগ মহল্লায় অবস্থিত আজিম গ্রæপের জিকে গামের্ন্টস লিমিটেড কারখানায় শ্রমিকদের সাথে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ও পানিকামান ব্যবহার করে। শ্রমিকদের ছুড়া ইটের আঘাতে পুলিশ কনস্টেবল রিয়াজুল ও কাঁদানে গ্যাসে শ্রমিকসহ অন্তত ১০জন আহত হয়েছে।
এদিকে দুপুর পৌনে একটা থেকে সোয়া একটা পর্যন্ত আধা ঘন্টা ঢাকা-আরিচা মহাসড়কের একপাশ অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা। তখন সড়কে শত শত যানবাহন আটকা পরে। তারা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডের কাঁচা বাজারের সামনে সড়কে ইট, টুকরী ফেলে সড়ক অবরোধ করে। পরে পুলিশ এসে মালিক পক্ষের সাথে আলোচনা করে আগামী দুই দিনের মধ্যে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা মহাসড়ক থেকে চলে যায়।
ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার সাঈদুর রহমান জানান, মালিক পক্ষের সাথে আলোচনা হয়েছে। আগামী দুই দিনের মধ্যে শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধ করে দিবে। তিনি বলেন, শ্রমিকরা বকেয়া পরিশোধের আশ্বাস পেয়ে সড়ক থেকে চলে যায়। পরে সড়কে যানচলাচল স্বাভাবিক হয়।
আন্দোলনরত শ্রমিকরা জানান, মার্চ মাসের বেতন গত ৭তারিখে দেয়ার কথা থাকলেও মালিকপক্ষ নানান অজুহাত দেখিয়ে দেই দিচ্ছি বলে ঘুরাতে থাকে। অবশেষে (মঙ্গলবার) বেতন-ভাতা পরিষোধের কথা থাকলেও মালিকপক্ষ দেয়নি। পরে শ্রমিকরা উত্তেজিত হয়ে কাজ বন্ধ রেখে বিক্ষোভ করে।
তারা আরও জানায়, শ্রমিকদের শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে ও পানিকামান ব্যবহার করলে শ্রমিকরা অরও ক্ষুব্ধ হয়ে উঠে তারা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে।
জিকে গামের্ন্ট লিমিটেডের মহা-ব্যবস্থাপক আলী আকবর জানান, আগামী বৃহস্পতিবার শ্রমিকদের সকল পাওনাদি পরিশোধ করে দেয়া হবে। কারখানায় বিশৃঙ্খলার সৃষ্টি হওয়ায় কারখানাটি একদিনের জন্য সাধারণ ছুটি ঘোষনা করা হয়েছে। আগামীকাল (বুধবার) কারখানা খোলা থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ