Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

১৭ হাজার দ্বীপের দেশে ৮ ঘণ্টার ভোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১০:১৮ এএম

বিশ্বের তৃতীয় গণতান্ত্রিক দেশ ইন্দোনেশিয়ায় নির্বাচন আজ। প্রায় সাড়ে ১৭ হাজার দ্বীপ বেষ্টিত বিশ্বের বৃহত্তম মুসলিম দেশটিতে মাত্র ৮ ঘণ্টার ভোট। বিশ্বের সবচেয়ে জটিল এ নির্বাচনী যজ্ঞে মূল প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট জোকো ইউদোদো (৫৭) এবং সাবেক সেনাপ্রধান প্রাবোয়ো সুবিয়ান্ত (৬৭)।


বস্তিতে বেড়ে ওঠা জোকো কাঠ ব্যবসায়ী এবং ধর্মানুরাগী। আর সুবিয়ান্ত ইন্দোনেশিয়ার সাবেক স্বৈরশাসক সুহার্তোর জামাই। নির্বাচনে এ দুই নেতার মধ্যে একজনকে বেছে নেবেন প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার। ৫৭৫টি আসনের বিপরীতে ১৬টি রাজনৈতিক দলের অন্তত ২ লাখ ৪৫ হাজার প্রার্থী অংশ নিচ্ছেন। এবারই প্রথম একই সঙ্গে প্রেসিডেন্ট, সংসদ ও স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

দেশজুড়ে ৮ লাখ ৫ হাজার ৬৮টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। রয়টার্স জানায়, গোটা দেশে একদিনে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টসহ পার্লামেন্টের উচ্চকক্ষের ১৩৬টি সদস্য পদ এবং নিম্নকক্ষের প্রায় ৫৭৫টি পদে ভোট অনুষ্ঠিত হবে।

একই সঙ্গে অন্তত দুই হাজার ২০৭ জন প্রাদেশিক সদস্য ছাড়াও ১৭ হাজার ৬১০টি স্থানীয় কাউন্সিলর পদেও নির্বাচন আয়োজন করা হচ্ছে। সকাল ৭টায় শুরু হওয়া এ ভোট শেষ হবে বেলা ৩টায়। ভোট গ্রহণ শেষে বেসরকারিভাবে ফলাফল ঘোষণা হলেও আনুষ্ঠানিক ফল ঘোষণা হবে মে মাসে।

দেশটিতে এবারই প্রথম জাল ভোট এড়াতে হালাল কালিতে ভোটাররা তাদের আঙুল চুবিয়ে ভোট দেবেন। ইতিমধ্যে সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে ইন্দোনেশীয় মিশনে হাজার হাজার ভোটার তাদের আগাম ভোট দিয়েছেন।

এ নির্বাচনের মাধ্যমে নিজের ক্ষমতাকে ধরে রাখতে ইতিমধ্যে প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট ইউদোদো। ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক জেনারেল প্রবোয়ো সুবিয়ান্তকে পরাজিত করেন তিনি। সোলো (সুরাকারতা) শহরের বস্তিতে বেড়ে ওঠা উইদোদো ওই শহরের মেয়র (২০০৪ সালে) হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেন।

২০১২ সালের নির্বাচনে রাজধানী জাকার্তার গভর্নর হন তিনি। ছিলেন সামান্য একজন ফার্নিচার বিক্রেতা। গত ৫ বছরে গরিবদের স্বাস্থ্য খাতে ব্যয় বৃদ্ধি, গ্রামে হাজার হাজার মাইল রাস্তা তৈরি, ব্রিজ, হাসপাতাল ও রেলপথ নির্মাণ করেছে তার সরকার।

সম্প্রতি রুপিয়াহর অতি মন্দা ও বৈষম্যের কারণে বেশ সমালোচিত তিনি। জোকোর ভাইস প্রেসিডেন্ট (রানিং মেট) প্রার্থী হয়েছেন ধর্মীয় গুরু মারুফ আমিন (৭৬)। জোকোর অন্যতম প্রতিদ্বন্দ্বী প্রাবোয়ো দেশটির সাবেক স্বৈরশাসক সুহার্তোর জামাতা। ১৯৯৮ সালে সুহার্তোর পতনের পর তার পরিবার ও পুরো দেশকে সামাল দেন তৎকালীন সেনাপ্রধান প্রাবোয়ো। ১৯৯৮ সালের পর থেকে নির্বাচনে লড়ে যাচ্ছেন তিনি।

এবার নিয়ে চতুর্থবার। কিন্তু প্রতিবারই পরাজিত হয়েছেন। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে দৈনন্দিন ইসলামিক জীবনযাপন, সামরিক খাতে বরাদ্দ বাড়ানোর মতো প্রতিশ্রুতি দিয়ে এসেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ