Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বিশিষ্ট চলচ্চিত্রকার শফি বিক্রমপুরীর ৫০তম বিয়েবার্ষিকী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

খ্যাতিমান চলচ্চিত্রকার, রাজনীতিবিদ শফি বিক্রমপুরী ও কবি নাসিমা সুলতানা’র ৫০তম বিবাহ বার্ষিকী আজ। এ উপলক্ষে গুলশানের একটি কনভেনশন সেন্টারে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত থাকবেন।
উল্লেখ্য ১৯৭০ সালের ১৮ এপ্রিল এ দম্পতি বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। সুদীর্ঘ ৫০ বছর যাবৎ এক সাথে তারা অত্যন্ত সুখ ও আনন্দময় জীবন অতিবাহিত করছেন। বর্তমানে মেয়ে সামিনা সুলতানা (যমুনা) এবং ছেলে মোঃ হাফিজুর রহমান ও নাতি-নাতনীদের নিয়ে সুখে শান্তিতে দিন কাটাচ্ছেন।
শফি বিক্রমপুরী এদেশের চলচ্চিত্রাঙ্গনের একজন সফল এবং সকলের শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব। ১৯৬৪ সালে হলিউডের বিখ্যাত ইংরেজী ছবি এঞ্জেলিক এবং ফান্টুমাস এর মাধ্যমে পরিবেশনার কাজ শুরু করেন। ১৯৬৫ সালে দক্ষিণাঞ্চলের লোকজ প্রেমকাহিনী অবলম্বনে নির্মিত ‘গুনাই বিবি’ ছবিটি যৌথ প্রযোজনার মাধ্যমে তিনি প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৯৭২ সালে মুক্তযুদ্ধভিত্তিক ছবি ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’ ছবিটি যৌথভাবে প্রযোজনা ও পরিবেশনা করেন। ১৯৭৮ সালে সম্পূর্ণ রঙিন ছবি ‘রাজদুলারী’ ছবির মাধ্যমে পরিচালক হিসেবে তার অভিষেক ঘটে। ১৯৮৯ সালে ঢাকার মালিবাগে পদ্মা এবং সুরমা নামে দুটি সিনেমা হল নির্মাণ করে প্রদর্শক হিসেবে আত্মপ্রকাশ করেন। তখন তিনি ঢাকা এবং নারায়নগঞ্জের হল মালিক সমিতির সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ফিল্ম সেন্সরবোর্ডের সদস্য ছিলেন। তার প্রযোজনায় নির্মিত ফোক ফ্যান্টাসি জাদুর ছবি ডাকু মনসুর, বাহাদুর ও রাজদুলারী এ তিনটি ছবি পরপর সুপার হিট হওয়ায় চলচ্চিত্রাঙ্গনে চমক সৃষ্টি হয়। এরপর তিনি সবুজ সাথী, সকাল সন্ধ্যা, মাটির কোলে, শশীপুন্নু, জজসাহেব, দেনমোহর, অবুঝ মনের ভালোবাসাসহ অনেক জনপ্রিয় ছবি তিনি উপহার দিয়েছেন। তিনি অনেক জনপ্রিয় শিল্পী কলা-কুশলীকে চলচ্চিত্রে প্রথম আত্মপ্রকাশের সুযোগ করে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন